ইনসাইড গ্রাউন্ড

পোর্ট এলিজাবেথে কি বাংলাদেশের পক্ষে জয়ের সুবাতাস বইবে?


প্রকাশ: 08/04/2022


Thumbnail

দক্ষিণ আফ্রিকার মাটিতে যেখানে বাংলাদেশ দলের কোনো ফরম্যাটেই জেতার রেকর্ড ছিল না, সেখানে ইতোমধ্যেই ইতিহাস গড়েছে বাংলাদেশ। শুধু যে ম্যাচ জিতেছে তাই নয়, একেবারে সিরিজটাই জিতে নিয়েছে। এই আত্মবিশ্বাস নিয়েই ডারবানে প্রথম টেস্টে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। কিন্তু প্রথম চার দিন ভালোভাবে খেলেও পঞ্চম দিনে অসহায় আত্মসমর্পন করে। ২২০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। সে তো গেলো দুঃখে কাহিনী। আজ থেকে পোর্ট এলিজাবেথে শুরু হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্ট। এই টেস্টে যে নিশ্চিতভাবেই বাংলাদেশ দলে কিছু পরিবর্তন আসবে এটা বলাই বাহুল্য। কারণ ইনজুরির কারণে এরই মধ্যে বাংলাদেশ দলের দুই পেসার তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম দেশে ফিরে এসেছেন। বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক এবং ড্যাশিং ওপেনার তামিম ইকবাল খানও সুস্থ্য হয়ে উঠেছেন। ফলে তারও খেলার সম্ভাবনা রয়েছে প্রবল। এখন বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের মনে প্রশ্ন পোর্ট এলিজাবেথে কি বাংলাদেশের পক্ষে জয়ের সুবাতাস বইবে?

ডারবান টেস্টে ৩ পেসারের সঙ্গে একজন স্পিনার খেলিয়েছে বাংলাদেশ দল। এ নিয়ে সমালোচিত হতে হয়েছে ঢের। যেখানে খোদ দক্ষিণ আফ্রিকা শক্তিশালী পেস ইউনিট থাকলেও ২ স্পিনারের পথে হাঁটে, সেখানে বাংলাদেশ দলে কেন একজন স্পিনার? পরবর্তীতে স্বাগতিক স্পিনারদের কাছেই টেস্ট হেরে বসে অধিনায়ক মুমিনুল হকের দল। এবার কি করবেন মুমিনুল? দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে এর কোনো সুনির্দিষ্ট কোনো উত্তর দিতে পারেননি মুমিনুল। চোট কাটিয়ে ওপেনার তামিম ইকবাল ফেরায় একাদশ সাজাতে হিমশিত খেতে হচ্ছে। ২ স্পিনার, ২ পেসার নাকি ৩ পেসার আর ১ স্পিনার খেলাবে টাইগাররা? সিদ্ধান্তহীনতায় ভোগা মুমিনুল জানালেন, উইকেট দেখে চূড়ান্ত হবে ম্যাচের দিন সকালে।

এদিকে এই টেস্ট দিয়ে টানা ৬ ম্যাচ পর বাংলাদেশ দলের সাদা জার্সি গায়ে চাপানোর অপেক্ষায় তামিম। যদিও আগের ম্যাচেই খেলার কথা ছিল তার। কিন্তু ম্যাচের দিন সকালে পেটে ব্যথা হওয়ায় খেলতে পারেননি। মুমিনুল বলেন, ‘তামিম ভাইয়ের কন্ডিশন আল্লাহর রহমতে ভালো আছে। আমরা পরের ম্যাচে খেলার জন্য আশাবাদী, ইনশাল্লাহ উনি খেলবেন।’ মুমিনুল হকের দাবি, তার দল দারুণ চনমনে। ভেতরে-বাইরের সব চ্যালেঞ্জ সামলেই দক্ষিণ আফ্রিকাকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, প্রথম টেস্টে বাজেভাবে হারার পর দলের মনোবল খারাপ থাকা অস্বাভাবিক কিছু নয়। তবে বাংলাদেশ দলের অধিনায়ক অনেক আত্মবিশ্বাসী। তারা জয়ের জন্যই মাঠে নামবে। আর বাংলাদেশ এমন একটি দল, যেকোনো মুহুর্তে যে কোনো কিছু করে ফেলতে পারে। বাংলাদেশ দলের সেই সামর্থ রয়েছে। যদিও গত টেস্টে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত, সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সম্পর্কের টানাপোড়েন, এসব নিয়ে গত কয়েকদিনে দেশের কিছু সংবাদমাধ্যমে নানা খবর হয়েছে কিন্তু তারপরও বাংলাদেশ দল এসবে কান দিবে না বলেই আশা করছি। তারা তাদের খেলাটা খেলবে এবং দ্বিতীয় টেস্টে জয় নিয়েই মাঠ ছাড়বে। এখন দেখার পোর্ট এলিজাবেথে বাংলাদেশের পক্ষে জয়ের সুবাতাস বয় কি-না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭