ইনসাইড হেলথ

রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ: আক্রান্ত ৮০ শতাংশই বয়স্ক


প্রকাশ: 08/04/2022


Thumbnail

দেশের যেভাবে ডায়রিয়ায় আক্রান্তে রোগীর সংখ্যা বাড়ছে তাতে বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত তিন সপ্তাহ ধরে সারাদেশে ডায়রিয়া রোগীর সংখ্যা অব্যাহতভাবে বেড়ে চলছে। বিশেষ করে রাজধানী ও আশপাশের এলাকায় প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। চিকিৎসকদের মতে, এবার ডায়রিয়া আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগী বয়স্ক, নারী ও পুরুষ। এদের মধ্যে একজনের বয়স ৮৬ বছর পর্যন্ত পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে সবাই উদ্বিগ্ন হয়ে পড়েছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোন লক্ষণ এখনো পরিলক্ষিত হচ্ছে না।

মহাখালী আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়রিয়া রোগীর ভর্তি রেজিস্টার থেকে তথ্য মিলেছে, বেশির ভাগ রোগী বয়স্ক নারী-পুরুষ।

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) দুপুর ২টায় স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, প্রায় কাছাকাছি সময়ে তিনজন ডায়রিয়া আক্রান্ত রোগীকে হাসপাতালে নিয়ে এসেছে স্বজনরা। এর মধ্যে দক্ষিণ কেরানীগঞ্জ থেকে আসা সালামত উল্লাহর বয়স ৪৩ বছর, হাজারীবাগ থেকে আসা শিবেন বর্মণের বয়স ৫৬ বছর এবং রাজধানীর কদমতলী এলাকা থেকে আসা লায়লা বেগমের বয়স ৬০ বছর।

ওই হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের রোগী ভর্তির রেজিস্টারে দেখা যায়, গত ২১ মার্চ চিকিৎসা সেবা নিয়ে হাসপাতাল ছেড়েছেন কামাল মিয়া (৫৮), ২৩ মার্চ হাসপাতাল ছেড়েছেন কোকিলা বেগম (৪৯)। ১৬ মার্চ থেকে গতকাল ৭ এপ্রিল বিকেল পর্যন্ত যেসব রোগী ভর্তি হয়েছে, তাদের মধ্যে শিশু রোগীর সংখ্যা খুব কম। মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের নবম তলায় ডায়রিয়া ও মেডিসিন বিভাগে ভর্তি ডায়রিয়া রোগীর তালিকায় দেখা যায় প্রায় সব রোগী বয়স্ক।

আইসিডিডিআরবি হাসপাতালে গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভর্তি হওয়া ৭৬১ জন রোগীর মধ্যে ১৮ বছরের কম বয়সী রোগী পাওয়া গেছে মাত্র ৯ জন। ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার পর চিকিৎসকরা বলছেন, এবার ডায়রিয়া রোগের বিশেষ দুটি লক্ষণ হচ্ছে—ডায়রিয়া শুরু হয়েছে আগে আর আক্রান্ত রোগীর সংখ্যা অন্য বছরের চেয়ে বেশি। এ দুটি লক্ষণের সঙ্গে বয়স্ক নারী-পুরুষদের বেশি আক্রান্ত হওয়ার বিষয়টিও স্পষ্ট।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত অতিরিক্ত গরম এই ডায়রিয়া আক্রান্তের জন্য দায়ি। গরমের কারণে মানুষ অতিষ্ট হয়ে যেখানে যা পাচ্ছে তাই খাচ্ছে। ফলে অনেক সময় দূষিত খাবার গ্রহণের কারণে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। ফলে সবাইকে বিশুদ্ধ পানি এবং খাবার খেতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭