কালার ইনসাইড

‘গলুই’র টিজার নিয়ে সমালোচনা, মুখ খুললেন শাকিব খান


প্রকাশ: 08/04/2022


Thumbnail

আসন্ন ঈদুল ফিতরে ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খান অভিনীত ‘গলুই’ মুক্তি পাচ্ছে। এরই মধ্যে সিনেমাটির প্রচারণা শুরু হয়েছে। প্রকাশ পেয়েছে টিজারও। প্রকাশিত টিজারটি নিয়ে সামাজিক মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। শাকিবের ঝলক মুগ্ধ করলেও প্রশ্ন উঠেছে সম্পাদনার মান নিয়ে। ২০২২ সালে এমন সাদামাটা ও দুর্বল সম্পাদনার টিজার দেখে রীতিমতো হতবাক হয়েছেন অনেকে।

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন পরিচালক এস এ হক অলিক। সামাজিক মাধ্যমে তিনি লেখেন, ফেসবুকে কেউ কেউ সমালোচনা করেছেন, সুন্দর পরামর্শ দিয়েছেন। আপনাদের এই আলোচনা-সমালোচনা, পরামর্শ মাথায় নিয়ে পরবর্তীতে আরো সুন্দর কিছু উপহার দেওয়ার চেষ্টা করব। আমার নির্মাণ আপনাদের জন্য।

একই সঙ্গে তিনি জানান, টিজার প্রকাশের পর থেকে অনেক গুণী নাট্যনির্মাতা, অভিনয়শিল্পী, ডিওপি, নাটক এবং চলচ্চিত্রের প্রিয় মানুষরা তাকে ফোন করে এসএমএস করে ‘গলুই’ নিয়ে তাদের ভালোলাগার কথাও প্রকাশ করেছেন। সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ‘আরো ভালোবাসবো তোমায়’খ্যাত এই নির্মাতা।  

এদিকে শাকিব খান বর্তমানে রয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশ থেকে দূরে থাকলেও সিনেমার প্রচারে চুপ থাকলেন না নায়ক। দীর্ঘ একটি স্ট্যাটাসে ‘গলুই’ নিয়ে অনেক কথা বলেছেন। জানিয়েছেন, কেন তিনি এই সিনেমায় কাজ করেছেন।

শাকিব লিখেছেন, ‘বিশ্বায়ন আর প্রযুক্তির প্রভাবে অনেকটাই বিলুপ্তির পথে আমাদের গ্রাম বাংলার সংস্কৃতি। ফলে নতুন প্রজন্ম নিজেদের সংস্কৃতি ভুলতে বসেছে। আমি মনে করি, শেকড়কে না জানলে সামগ্রিকভাবে জাতির উন্নয়ন অসম্ভব। এ জন্যই বোধহয় বিজ্ঞজনরা বলেন, সংস্কৃতি হচ্ছে জীবনের দর্পণ। সংস্কৃতি প্রতিটি ব্যক্তি, জাতি ও দেশের প্রকৃত পরিচয় বহন করে।’

‘গলুই’ সিনেমায় বাংলার হারানো ঐতিহ্য তুলে ধরা হয়েছে জানিয়ে শাকিব লেখেন, ‘‘ঈদে মুক্তি পেতে যাওয়া আমার নতুন সিনেমা ‘গলুই’-তে শেকড়ের গল্প তুলে ধরার চেষ্টা করা হয়েছে। ছিল হারিয়ে যেতে বসা লোক ঐতিহ্য আর সংস্কৃতিকে সিনেমায় তুলে ধরার আপ্রাণ চেষ্টা। ‘গলুই’ একটি চমৎকার মৌলিক গল্প ও হৃদয় ছুঁয়ে যাওয়ার মতো সিনেমা। পিরিওডিক্যাল রোমান্টিক গল্প সহজ সরলভাবে উঠে এসেছে এই সিনেমায়। এতে আছে প্রতিটি বাঙালির শেকড়ের গল্প; আরও আছে নৌকা বাইচের মতো প্রায় বিলীন হতে যাওয়া হারানো ঐতিহ্য।”

মূলত দায়বদ্ধতা থেকেই সিনেমাটি করেছেন শাকিব। তিনি লিখেছেন, সবদিক বিবেচনায় নিজের দায়বদ্ধতা থেকে এই কাজটি করেছি। সরকারি অনুদানে এটি আমার অভিনীত প্রথম সিনেমা। সরকারি অনুদানের ছবি হলেও এটিকে পুরোপুরি মূলধারার বাণিজ্যিক সিনেমা। পরিচালক, প্রযোজকসহ সিনেমা সংশ্লিষ্ট সবাই নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। আশা করছি, সব শ্রেণির দর্শক ছবিটির সঙ্গে থাকবেন।

‘গলুই’-এর টিজার প্রকাশের পর দেশ-বিদেশের অগণিত মানুষের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছেন শাকিব। এতে অভিভূত কিং খান। সবার উদ্দেশ্যে বললেন, “আসছে ঈদে বাবা-মা, ভাই-বোন, বন্ধু, আত্মীয়স্বজন, পরিবার-পরিজন সবাইকে নিয়ে সিনেমা হলে গিয়ে ‘গলুই’ দেখার আমন্ত্রণ জানাই। আমার বিশ্বাস আপনারা অভিভূত হবেন।

এদিকে, টিজারটিতে গ্রামীণ প্রেক্ষাপটে প্রেমের গল্পের আভাস পাওয়া গেছে। আছে ঐতিহ্যের ছোঁয়াও। পিরিওডিক্যাল রোমান্টিক গল্পের ‘গলুই’ ২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদান পেয়েছে। সহ-প্রযোজনায় রয়েছে খোরশেদ আলম খসরুর টিওটি ফিল্মস।  

সিনেমাটিতে শাকিবের নাম লালু, যিনি পেশায় ঢুলি। নৌকা চালাতেও তার নামডাক আছে। তার বিপরীতে অভিনয় করেছেন পূজা চেরী। আরো রয়েছেন আজিজুল হাকিম, সমু চৌধুরী, ঝুনা চৌধুরী প্রমুখ।

নির্মাতা জানান, ৯ এপ্রিল হাবিব ওয়াহিদের গাওয়া ‘জমবে মেলা’ নামে ‘গলুই’ সিনেমার বৈশাখের একটি গান অবমুক্ত হবে। এর ৪-৫দিন পরেই ইমরান-কণার গাওয়ার বৃষ্টি নিয়ে আরেকটি গান আসবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭