ইনসাইড টক

'যারা বিভিন্ন রোগে ভুগছেন তারাই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি'


প্রকাশ: 08/04/2022


Thumbnail

ডায়রিয়া আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগীই বয়স্ক এর কারণ কি জানতে চাইলে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, এবার ডায়রিয়ায় বয়স্করাই বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন। বিশেষ করে যারা বিভিন্ন রোগে ভুগছেন তারাই বেশি আক্রান্ত হচ্ছেন। যাদের ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসার, কিডনির রোগ, লিভারের রোগ, ক্যন্সার, স্ট্রোক রয়েছে তাদের ঝুঁকির মাত্রাটা আরও বেশি। সবচেয়ে বড় ব্যাপার হলো গত ২ বছর করোনা গেলো। করোনার কারণে তারা ঘরে বন্দি ছিলেন। ফলে ঘরে বন্দি থাকায় তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে গেছে। এবার ডায়রিয়া আক্রান্ত বয়স্ক রোগী বেশি হওয়ার সেটাও একটি কারণ হওয়ার সম্ভাবনা খুব বেশি। 

ডায়রিয়ায় আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগীই বয়স্ক, দেশে ডায়রিয়ায় প্রকোপ বেড়ে যাওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। অনেক গরম পড়েছে। এই কারণে ডায়রিয়া বাড়ছে। এছাড়াও বায়ুদূষণ বেড়েছে। এ কারণেও ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। সব মিলিয়েই বয়স্করা আক্রান্ত হচ্ছেন বেশি। যদিও বাচ্চাদের ডায়রিয়া আক্রান্ত কম পাওয়া যাচ্ছে কিন্তু বাচ্চাদেরও ডায়রিয়া হচ্ছে। তারাও আক্রান্ত হচ্ছে। আসলে ডায়রিয়ার প্রকোপ সব বয়সেই দেখা দিচ্ছে। হয়তো বয়স্কদের ক্ষেত্রে একটু বেশি হচ্ছে। অন্যান্য প্রাইভেট ক্লিনিক বা সরকারি হাসপাতালেও বাচ্চাদের আক্রান্ত পাওয়া যাচ্ছে। ফলে সব বয়সিরাই কমবেশি আক্রান্ত হচ্ছে। 

তিনি বলেন, ডায়রিয়া হঠাৎ করেই বেড়ে গেছে। অনেকে আগের মতো স্বাস্থ্যবিধিও মানেনা। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে, যে যা খুশি তাই করছে। এসব কারণেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। সেকারণে পারতপক্ষে কেউ বাহিরে কিছু খাবে না, পানি বিশুদ্ধ করে ফুটিয়ে খাবে, রাস্তাঘাটের খোলা খাবার খাবে না, এমনকি বাসার খাবারও যদি অনেকক্ষণ বাহিরে রাখা হয়, সেটাও কিন্তু নষ্ট হয়ে যায়। সেগুলো খেলে সমস্যা হবে। বিশেষ করে বাচ্চাদের প্রতি খেয়াল রাখতে হবে। কারও যদি ডায়রিয়া হয়েই যায়, পানিশূন্যতা, মুখ শুকিয়ে যাওয়া ইত্যাদি দেখা যায় তাহলে হাসপাতালে ভর্তি হতে হবে। এই ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭