ওয়ার্ল্ড ইনসাইড

প্রধানমন্ত্রীর বাসভবন পাক সেনাবাহিনীর নিয়ন্ত্রণে


প্রকাশ: 10/04/2022


Thumbnail

অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারানোর পথ পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাস ভবন  নিয়ন্ত্রণে নিল আর্মি পাক সেনাবাহিনী। পাকিস্তান আর্মির ত্রিপল ওয়ান ইনফন্ট্রি ব্রিগেড বা কুপ ব্রিগেড প্রধানমন্ত্রীর বাসভনের নিয়ন্ত্রণ নিয়েছে।

এদিকে নিরাপত্তার খাতিরে ইসলামাবাদের সড়কেও নামানো হয়েছে ট্যাংক। আকাশে টহল দিতে দেখা গেছে হেলিকপ্টার। সেনাদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।  

এছাড়া পার্লামেন্ট হাউজ ও তার আশপাশের এলাকাকে রেড জোন ঘোষণা করেছে পাক পুলিশ। তবে ফের কোনো সামরিক আইন জারি নয়, বরং ইমরান খানকে অনাস্থা ভোটের আয়োজন করতেই এমন উত্তেজনা সৃষ্টি করা হচ্ছে বলে মনে করছেন অনেকে।

উল্লেখ, গত রোববার ইমরানের ওপর আনা অনাস্থা প্রস্তাবকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে তা বাতিল করেছিলেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি। এরপর পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের আহ্বানে সাড়া দিয়ে তার আইন সভা ভেঙে দিয়েছিলেন। কিন্তু দেশটির সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্তকে অসাংবিধানিক ঘোষণা করে আইনসভাকে পুনরুজ্জীবিত করার রায় দেন এবং একই সঙ্গে শনিবার (০৯ এপ্রিল) অনাস্থা প্রস্তাবের ওপর ভোট গ্রহণের দিন নির্ধারণ করে দেন।

সেই নির্দেশনা অনুযায়ী অধিবেশন বসলেও তা নাটকীয়তার মধ্য দিয়ে মুলতবী করা হয়। ইমরান খান ও তার মন্ত্রীসভার সদস্যরা অনুপস্থিত হন প্রথম বেলায়। দুপুর ১২টায় অধিবেশন মুলতবির পর বিকেলে ফের বসলেও ইফতারে ও এশার নামাজের কারণে ফের মুলতবী করা হয়। এদিকে রোববার (১০ এপ্রিল) অধিকতর আইনানুগ পথ খুঁজতে বিশেষ মন্ত্রিসভার বৈঠক ডাকেন ইমরান খান।

অন্যদিকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি অনাস্থা প্রস্তাবের ওপর ভোট না হলে তা হবে আদালত অবমাননা। তাই মধ্যরাতেও আদালত খোলা রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধান বিচারপতি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭