ইনসাইড গ্রাউন্ড

ফলোঅন কাটিয়ে ম্যাচে ফিরতে পারবে কি টাইগাররা?


প্রকাশ: 10/04/2022


Thumbnail

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচে খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম টেস্টে মতো এই টেস্ট ম্যাচেও বাজে আম্পায়ারিং এর তকমা লেগেছে দক্ষিণ আফ্রিকার আম্পারদের বিরুদ্ধে। তাদের একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত বাংলাদেশ দলকে করছে অনেকটাই দুর্বল। সেই দুর্বলতার বহিঃপ্রকাশ প্রোটিয়াদের বিরাট রানের সংগ্রহ। এই বিরাট সংগ্রহ তারা করতে নেমে শুরুতেই মাহমুদুল জয়ের উইকেট টাইগাররা হারালেও ভালোই খেলছিল তামিম এবং শান্ত। কিন্তু তামিমের সাজঘরে ফেরার পর কেউ আর সেইভাবে দাঁড়াতেই পারে নি। ফলে শেষ বিকেলের ব্যাটিং বিপর্যয়ে পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিন শেষে ফলোঅনের শঙ্কায় অধিনায়ক মুমিনুল হকের দল। ক্রিকেটপ্রেমীদের মধ্য আলোচনা চলছে ফলোঅন কাটিয়ে ম্যাচে ফিরতে পারবে কি টাইগাররা?

দ্বিতীয় দিনের খেলা শেষে ৫ উইকেট হারানো বাংলাদেশ দলের সংগ্রহ ১৩৯ রান। প্রথম ইনিংসে স্বাগতিকদের চেয়ে এখনো ৩১৪ রানে পিছিয়ে টাইগাররা। ফলোঅন এড়াতে হলে অন্তত ২৫৪ রান করতে হবে সফরকারীদের, অর্থাৎ এখনো প্রয়োজন ১১৫ রান। এ অবস্থায় দাঁড়িয়ে যা শুধু কষ্টকরই নয়, বেশ চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ জিততে আজ রোববার ম্যাচের তৃতীয় দিনে মুশফিকুর রহিম ৩০ আর ইয়াসির আলি রাব্বি ৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামবেন। হাতে একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ।

প্রথম ইনিংসেই ৪৫৩ রানের বিশাল স্কোরের নিচে চাপা পড়ে বাংলাদেশ। তবে, পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কের উইকেট মোটামুটি ব্যাটিং বান্ধব- এটা বলাই যাচ্ছিল। সে কারণে সবার প্রত্যাশা ছিল যে বাংলাদেশের ব্যাটাররাও প্রতিরোধ গড়তে পারবে। কিন্তু শুরুতেই সে আশার গুড়ে বালি। ডারবান টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয় কোনো রান না করেই আউট হয়ে যান। সেঞ্চুরি করার পর এ নিয়ে টানা দুই ইনিংসে শূন্য রানে আউট হলেন তিনি। দলীয় ৩ রানের মাথায় দুয়ানে অলিভিয়েরের বলে জয়ের উইকেট হারানোর পর শঙ্কা জেগেছিল, এটা কী কোনো শঙ্কাজনক চিত্রের শুরু মাত্র? কিন্তু না, সে শঙ্কাকে উড়িয়ে দেয়ার চেষ্টা করেছেন আরেক ওপেনার তামিম ইকবাল এবং ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্ত। গত বছর এপ্রিল-মে মাসে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তামিম। প্রায় এক বছর বিরতি দিয়ে আবারও টেস্ট আঙ্গিনায় বাংলাদেশের সেরা ওপেনার। তার ওপর তাই প্রত্যাশাও বেশি। সে প্রত্যাশার চাপ সামলে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছিলেন তামিম ইকবাল। কিন্তু হঠাৎ করেই দ্রুত তামিম এবং শান্ত- দু’জনেরই উইকেট হারিয়ে বসেছে বাংলাদেশ। ফলে বাংলাদেশ দলের ভরসরার জায়গাটা চলে যায়। এরপর তো যা হয়েছে তা সবার জানা।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচেও বাংলাদেশের ব্যাটিং বিপর্যয় বিষয়টি মেনে নেওয়া যায় না। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কের উইকেট মোটামুটি ব্যাটিং বান্ধব। এ কারণে সেখানে ভালো রান আসবে এটাই স্বাভাবিক। কিন্তু বাংলাদেশ দলের খেলা দেখে তা মনে হচ্ছে না। তারা যেনো লড়াই করছেন এই পিচে। এ কারণেই এই বিপর্যয় দেখা দিয়েছে। বাংলাদেশের হয়ে এখন ব্যাটিং করছেন মুশফিক এবং ইয়াসির। মুশফিককে মিস্টার ডিপেনডেবল বলা হয়ে থাকে। তাকেই এই বিপর্যয়ে দলের দায়িত্ব নিতে হবে। মুশফিক দায়িত্ব নিয়ে খেললে ফলোঅন কাটিয়ে ম্যাচে ফেরা কঠিন কিছু হবে না। আশা করছি বাংলাদেশ তাদের স্বমহিমায় আবির্ভূত হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭