লিট ইনসাইড

‘রবীন্দ্র পুরস্কার’ পেলেন অর্থনীতিবিদ অধ্যাপক আতিউর রহমান


প্রকাশ: 10/04/2022


Thumbnail

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার-২০২১ পেয়েছেন রবীন্দ্র-গবেষক এবং অর্থনীতিবিদ অধ্যাপক আতিউর রহমান।

রোববার (১০ এপ্রিল) একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে এই পুরষ্কার প্রদান করা হয়। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম লোকমান। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা একাডেমির পরিচালক নুরুন্নাহার খানম

অনুষ্ঠান শেষে ড. আতিউর রহমান বলেন, ‘রবীন্দ্রনাথ আমাদের জাতিসত্তা ও অস্তিত্বের প্রতীক। বাঙালী বিশ্বব্যাপী যে স্বাতন্ত্র্য ও অভিজাত্য রয়েছে এর বড় অবদান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের। বাঙালির নান্দনিক চর্চাকেও যিনি এগিয়ে নিয়ে গেছেন। রবীন্দ্রনাথের কাছ থেকে অনুপ্রাণিত হয়েই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা করেন। রবীন্দ্রনাথ শুধু লেখক নন, বড় মাপের একজন অর্থনীতিবিদও। কেননা কৃষি ও কৃষকের উন্নতির কথা অনবরত বলেছেন। সমাজের বঞ্চিতজনদের এগিয়ে নেওয়া ও আত্মশক্তির সন্ধান করেছেন। তার আর্থসামাজিক ভাবনাকে তাই আরও তুলে ধরতে হবে।

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, ‘ রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতীয়তা ও বাংলা ভাষাকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানাভাবে স্মরণ করেছেন রবীন্দ্রনাথকে। রবীন্দ্রগবেষক ড. আতিউর রহমানের লেখালেখি তাঁকেও রবীন্দ্রনাথ-কেন্দ্রীক সাহিত্য রচনায় উৎসাহিত করেছে।

উল্লেখ্য যে ড. আতিউর রহমানের রবীন্দ্র বিষয়ক বহুমাত্রিক লেখা দেশে বিদেশে বিপুলভাবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭