লিভিং ইনসাইড

বুস্টার ডোজ নেওয়ার পরে করনীয়


প্রকাশ: 11/04/2022


Thumbnail

করোনা মহামারির কারণে অনেকের প্রাণ হারিয়েছে আবার অনেকেই সুস্থ্য হয়ে উঠেছেন। শুধু বাংলাদেশেই নয়, করোনার তাণ্ডবে পুরো বিশ্বই থমকে গিয়েছিলো একটা সময়। তবে ধীরে ধীরে করোনাভাইরাস টিকার ফলে প্রকোপ কিছুটা কমেছে। করোনাভাইরাসের প্রথম, দ্বিতীয় টিকা অনেকেরই নেওয়া হয়েছে আবার অনেকে নিচ্ছে। পাশাপাশি বাংলাদেশে  গত ১৯ ডিসেম্বর থেকে পরিক্ষামূলকভাবে দেওয়া শুরু হয়েছে করোনাভাইরাসের তৃতীয় টিকা 'বুস্টার ডোজ'। করোনার স্বাস্থ্যবিধি মেনে পূর্বের ১ম,২য় টিকার দেওয়ার কয়েকমাস পরে যখন বুস্টার ডোজ নিবেন তখন নিম্নের বিষয় গুলো মেনে চলুন-

জ্বর, সর্দি-কাশি বা অন্য কোনও শারীরিক সমস্যায় ভুগলে বুস্টার নিতে যাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। টিকা কেন্দ্রে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখুন। মাস্ক পরে থাকুন। এ ছা়ড়া, বুস্টারের পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন: পেশিতে ব্যথা, হালকা জ্বর, মাথা ব্যথা, শারীরিক দুর্বলতা। টিকা পরবর্তী সময়ে এই সমস্যাগুলি দেখা দিতে পারে। তবে শরীর আর্দ্র থাকলে অসুস্থতার প্রতিরোধ করা সহজ হবে। সে জন্য টিকা নেওয়ার আগে এবং পরে প্রচুর পরিমাণ পানি পান করা প্রয়োজন।

সুষম খাবার খান: বুস্টার টিকা পরবর্তী শারীরিক সমস্যা এড়াতে শাকসব্জি, ভিটামিন সি সমৃদ্ধ ফল বেশি করে খান। ভরপুর পুষ্টি সমৃদ্ধ এই সব খাবার শরীরে ভিতর থেকে পুষ্টি জোগাবে। সহজে দুর্বল হতে দেবে না।

পর্যাপ্ত ঘুম: যে কোনও টিকা নেওয়ার পর শরীরে প্রতিরোধ ক্ষমতা কিছুটা কম থাকে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রয়োজন পর্যাপ্ত ঘুমের। তাই টিকা নেওয়ার পর এক জন প্রাপ্তবয়স্ক মানুষের অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমনো জরুরি।

হালকা শরীরচর্চা করুন: টিকা নেওয়ার পর পেশিগুলি নমনীয়তা হারায়। পেশির স্থিতিস্থাপকতা ফিরিয়ে আনতে ও রক্ত চলাচল সচল রাখতে হালকা কয়েকটি শরীরচর্চা করতে পারেন। এতে শরীর ভিতর থেকে চাঙ্গা থাকবে।

কোভিড-বিধি বজায় রাখুন: বুস্টার টিকা দেওয়া হয়ে গিয়েছে মানেই কোভিড-বিধি শিকেয় তুলে দেবেন না। টিকা পরবর্তী সময়েও মাস্ক পরুন। হাতে স্যানিটাইজার দিন। সামাজিক দূরত্ব বজায় রাখুন।

শুধু বুস্তার ডোজই নয়, যেকোন টিকা নেওয়ার ক্ষেত্রেই প্রয়োজন বিশ্রাম। টিকা দেওয়ার পরে এ বিষয় গুলো প্রতি খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭