ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় নিহত ১


প্রকাশ: 11/04/2022


Thumbnail

সনাতন ধর্মাবলম্বীদের উৎসব রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতের ৪টি রাজ্য। রাজ্যগুলো হলো গুজরাট, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গ। রাম নবমীর মিছিল ঘিরে রাজ্যগুলোতে সংঘর্ষের ঘটনায় কিছু কিছু জায়গায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। এদিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে সংঘর্ষে এক বৃদ্ধের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

সোমবার (১১ এপ্রিল) আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গুজরাটের রাজধানী গান্ধীনগর থেকে ৭০ কিমি দূরে হিম্মতনগর এবং ১২৫ কিমি দূরে খামভাতে সংঘর্ষের ঘটনা ঘটে। 

গুজরাটের রাজ্যের পুলিশ মহাপরিচালক (ডিজিপি) আশিস ভাটিয়া বলেন, ‘রাম নবমী মিছিল যখন মুসলিম অধ্যুষিত এলাকা দিয়ে যাচ্ছিল, সে সময় পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। তারপরই সহিংসতার ঘটনা ঘটতে শুরু করে। তবে পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।’ এসময় তিনি নিশ্চিত করেন, খামভাতে সংঘর্ষের জেরে এক বৃদ্ধ প্রাণ হারিয়েছেন। 

মধ্যপ্রদেশের অতিরিক্ত কালেক্টর এস এস মুজালদে এনডিটিভিকে বলেন, সোমবার সকালে মধ্যপ্রদেশের খারগাঁও শহরের তালেব চক এলাকায় রাম নবমীর মিছিলে লাউড স্পিকারে গানা বাজানো নিয়ে স্থানীয় মুসলিমদের সঙ্গে কলহ শুরু হয় মিছিলকারীদের। এক পর্যায়ে এই কলহ সংঘাত ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় রূপ নেয়।

কয়েকটি ভিডিও ফুটেজের চিত্রে দেখা দেখা গেছে, দু-পক্ষই পরস্পরের দিকে ইট-পাটকেল ছুড়ছেন, কয়েকটি যানবাহনে আগুন দেওয়া হয়েছে এবং দাঙ্গাকারীদের শান্ত করতে টিয়ার শেল ছুড়ছেন পুলিশ সদস্যরা।

এস এস মুজালদে জানান, বিক্ষুব্ধদের ইটপাটকেলের আঘাতে মধ্যপ্রদেশের খারগাঁও শহরের পুলিশ প্রধান সিদ্ধার্থ চৌধুরিসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। এছাড়া তালেব চকে তিনটি বাড়িতে অগ্নিসংযোগ ও একটি মন্দিরে ভাঙচুর চালিয়েছে দাঙ্গাকারীরা।

‘পরিস্থিতি শান্ত করতে খারগাঁওয়ে কারফিউ জারি করা হয়েছে, পুলিশের সংখ্যাও বাড়ানো হয়েছে,’— এনডিটিভিকে বলেন এস এস মুজালদে।

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের লোহারদাগা জেলাতে রাম নবমীর মিছিলে ইট পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েক জন আহতও হয়েছেন। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

পশ্চিমবঙ্গেও রামনবমীর মিছিলে সংঘাত হয়েছে। তবে এই সংঘাত হিন্দু-মুসলিমের মধ্যে নয়, হয়েছে বিজেপি ও পুলিশের মধ্যে। হাওড়ার শিবপুরে রাম নবমী উপলক্ষে বিজেপির মিছিলে পুলিশ ব্যাপকভাবে লাঠিচার্জ ও টিয়ার গ্যাস ছুড়েছে এনডিটিভিকে জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলীয় নেতা শুভেন্দু অধিকারী।

এদিকে, রাম নবমীতে আমিষ খাওয়া নিয়ে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) দুই ছাত্র সংগঠনের সদস্যদের সংঘর্ষে ১৬ জন আহত হয়েছেন। রোববার (১০ এপ্রিল) সন্ধ্যায় সংঘর্ষের এ ঘটনা ঘটে।

জানা গেছে, কাবেরি হোস্টেলের মেন্যুতে ভেজ এবং নন-ভেজ উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে। তবে রোববার নন-ভেজ খাবার তৈরি ও খাওয়া বন্ধ করে দেয় এবিভিপি কর্মীরা। এই পরিস্থিতিতে এবিভিপি কর্মী ও বামপন্থী ছাত্রদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এতে বেশ কয়েকজন আহত হন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭