ওয়ার্ল্ড ইনসাইড

ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন


প্রকাশ: 11/04/2022


Thumbnail

এবার সামরিক জোট ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। এই গ্রীষ্মেই তারা ন্যাটোতে যোগ দেয়ার লক্ষ্যে সবকিছু প্রস্তুত করছে। এই সিদ্ধান্তের ফলে ন্যাটোর সদস্য সংখ্যা ৩০ থেকে বেড়ে ৩২ হতে যাচ্ছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য টাইমস।

খবরে বলা হয়েছে, ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া বিশাল কৌশলগত ভুল করেছে। ইউক্রেনকে ন্যাটোর সদস্য হওয়া থেকে আটকানোর সম্ভাবনা সৃষ্টি হলেও অন্য ইউরোপীয় দেশগুলো নিরাপত্তার স্বার্থে ন্যাটোর সদস্য হচ্ছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওই দুই নর্ডিক দেশগুলোকে ন্যাটো সদস্যপদ নিয়ে এরইমধ্যে একাধিক আলোচনা হয়েছে। ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীরাসহ সেই আলোচনায় ছিল সুইডেন ও ফিনল্যান্ডও। এ নিয়ে নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা টাইমসকে বলেন, এই পদক্ষেপ আর কিছু নয়, এটি পুতিনের একটি বড় কৌশলগত ভুলের ফলাফল।

ধারণা করা হচ্ছে, এ বছরের জুনেই ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড।

এরপরেই যুক্ত হবে সুইডেনও। যদিও মস্কো এ নিয়ে হেলসিংকিকে হুমকি দিয়েছে। দুই দেশের মধ্যে রয়েছে প্রায় ১৪০০ কিলোমিটারের সীমান্ত। তবে রাশিয়ার ইউক্রেনে হামলার পর এখন ন্যাটোতে যোগ দেয়ার বিকল্প দেখছে না ফিনল্যান্ড। ফিনিশ প্রধানমন্ত্রী সানা ম্যারিন আগেও ইঙ্গিত দিয়ে বলেছেন, সময় হয়ে এসেছে। ইউক্রেনে হামলার মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের সম্পর্ক বদলে গেছে। তাই ফিনল্যান্ডের নিরাপত্তা নিশ্চিত করাই হবে আমাদের প্রধান লক্ষ্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭