ইনসাইড টক

‘পাকিস্তানে যেই ক্ষমতায় আসুক, মিলিটারির সমর্থনেই আসবে’


প্রকাশ: 11/04/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, পাকিস্তানের রাজনৈতিক পটপরিবর্তনে দক্ষিণ এশিয়ায় প্রভাব পড়বে না। পাকিস্তানের এটাতো নতুন কিছু না। পাকিস্তানের কোন সরকার মেয়াদ শেষ করতে পারে নাই। এখানে একটা ইন্সটিটিউশন মোটামুটি সবসময় আছে, সেটা হলো মিলিটারি। তাই যেই ক্ষমতায় আসুক না কেন তাঁর সঙ্গে মিলিটারির একটা সমর্থন থাকবেই। শাহবাজ শরীফ বা ইমরান খান, যেই হোক না কেন মিলিটারির একটা সমর্থন থাকবে।

পাকিস্তানের রাজনৈতিক পটপরিবর্তন এবং অস্থিরতা, ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেন যোগ দেওয়ার সম্ভাবনাসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, এখন যেটা হবে, এই সঙ্কটে ইমরান খান দ্রুত নির্বাচন চাইবে। কারণ, তাঁরা সুবিধা নিতে চাইবে। বিরোধী দল যারা এখন ক্ষমতায় যাওয়ার জন্য সরকার তৈরি করবে তাঁরা চাইবে এটাকে দেরি করতে। কিন্তু তাঁদের নিজেদের মধ্যেই শুরু হয়ে যাবে তখনই যে, কে পররাষ্ট্রমন্ত্রী হবে, কে স্বরাষ্ট্রমন্ত্রী হবে এই যে কতগুলো বড় বড় পদ রয়েছে, তখনই তো তাঁদের মধ্যে সমস্যা শুরু হবে। মুসলিম লীগ এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), তাঁরা তো ঐতিহাসিক ঝগড়া করে যাচ্ছে। তাঁরা যদি একসাথে সরকার গঠন করে, করতে পারে। কিন্তু তা কদিন টিকবে।

তিনি আরও বলেন, ইমরান খানকে রাজনীতি থেকে বাদ দেয়া ঠিক হবে না এখনও। আমার মনে হয়, এটা আরও সময় লাগবে। তাঁর ফিরে আসার যথেষ্ট সম্ভাবনা আছে। নির্ভর করবে সামনে যে নির্বাচন হবে সেখানে কোয়ালিশন তাঁর দরকার হবে নাকি কোয়ালিশন ছাড়া আসতে পারবে। তাঁর ওপর মূলত দরকার হলো যে, সামরিক বাহিনীর সবুজ সঙ্কেত থাকবে কিনা। এই কতগুলো বিষয়। এটা দক্ষিণ এশিয়ায় বড় ধরণের কোন প্রভাব ফেলার সম্ভাবনা দেখছিনা।

পাকিস্তানের পটপরিবর্তনে মার্কিন যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলেই মনে করা হয়। এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে সাথে ভারতের সম্পর্কের ভিত্তিতে ভারতের ভূমিকা কেমন হতে পারে এমন প্রশ্নে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রের সাথে এখন ভারতেরই তো আগের মতো সম্পর্ক নেই। ইউক্রেন-রাশিয়া ইস্যুতে নতুন সঙ্কট তৈরি হয়েছে। দুর্বল সরকার থাকলে ভারতের লাভ, কিন্তু দুর্বল সরকার আবার মাঝে মাঝে কিন্তু ভারত বিদ্বেষী কথাবার্তা বেশি বলবে। পাকিস্তানের নির্বাচনের আগে দেখা যাবে ভারতকে নিয়ে কথাবার্তা থাকবে। কেউ বলবে ইমরান খান ভারতের দালাল, আবার ইমরান খান বলবে অন্যরা ভারতের দালাল -এটা থাকবেই। কারণ, ভারত একটা বিষয় পাকিস্তানে। কিন্তু এমনিতেই প্রভাব পড়ার কোন কারণ নেই।

ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেন যোগ দিচ্ছে, পশ্চিমা মিডিয়ার এমন সংবাদ প্রসঙ্গে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, এটা এখনও ঠিক হয়নি। অনেক খবর পশ্চিমা গণমাধ্যমে বের হয়। এর বিভিন্ন ধরণের রাজনীতি থাকে। আমি ভুল প্রমাণিত হতে পারি তবে আমার মনে হয় ফিনল্যান্ডের যাওয়ার কথা না। কারণ, না যেয়ে তাঁদের সম্পর্ক যথেষ্ট ভালো আছে। তাঁরা কোন ধরণের হুমকির সম্মুখীন হয়না। যতক্ষণ পর্যন্ত এটা না হবে ততক্ষণ পর্যন্ত এটা খবর তৈরি করার মত কোন বিষয় নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭