ইনসাইড এডুকেশন

আরেকটি বাংলা সনকে বরণ করে নিতে প্রস্তুত বিশ্ববিদ্যালয়গুলো


প্রকাশ: 13/04/2022


Thumbnail

নতুনের আগমনী বার্তা ও উৎসবের আমেজ নিয়ে আসা নববর্ষের দিনটি স্মরণীয় করে রাখতে আয়োজনের কোনো কমতি রাখে না আমোদপ্রিয় বাঙালি। যাপিত জীবনের সকল জটিলতা, জরা-ক্লান্তি, অশুভকে বিদায় করে নতুন বছরের প্রথম দিনটিকে বরণ করে নিতে প্রস্তুত সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর সব কিছুই একটা স্থির চিত্র ধারণ করেছিলো। সংক্রমণের ফলে ছিলো বিভিন্ন বিধি-নিষেধ। এই নিষেধাজ্ঞার কারণে থমকে গিয়েছিলো সব। ঘরের চার দেয়ালের মাঝেই আটকে গিয়েছিলো সকল উৎসবের আনন্দ আয়োজন। তবে এবছর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় চিরচেনা রূপে ফিরছে বর্ষবরণ আয়োজন। স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে নববর্ষ। সর্বোপরি বর্ষবরণ আয়োজনে মেতে উঠেছে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে প্রতিবছর বের হয় শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রা।

দুই বছর পরে এবারেও এর ব্যাতিক্রম কিছু না। এবছরেও তাদের (ঢাবি) মঙ্গল শোভাযাত্রা শুরু হবে সকাল ৯ টা থেকে। তবে মেট্রোরেলের কাজ চলার কারণে পরিবর্তন হয়েছে এবারের শোভাযাত্রার রুট। টিএসসি থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি ভিসি চত্বর মোড় ঘুরে আসবে।

এ মঙ্গল শোভাযাত্রায় এবার থাকছে বেশ কিছু মোটিভ। ঘোড়া, পাখি ও টেপা পুতুল ছাড়াও তারা তৈরি করছেন হাতপাখা, চড়কিসহ আরও কিছু বৈশাখী অনুষঙ্গ। এবার মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য হচ্ছে ‘নির্মল কর, মঙ্গল কর মলিন মর্ম মুছায়ে’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা সুন্দরভাবে সম্পন্নে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

শিক্ষার্থীরা মাটির সরায় রঙ তুলিতে ফুল, লতা-পাতা, মাছ সহ ফুটিয়ে তুলছেন হরেক রকমের প্রতিকৃতি। তৈরি হচ্ছে ছোট ছোট হরেক রকমের পাখি, ছোট পুতুল মাছ ও তালপাখা সহ নানা প্রতিকৃতি।

অডিটরিয়ামে শয়ে শয়ে প্রস্তুত হচ্ছে মাঝারি থেকে বড় ধরনের বর্ণিল সব মুখোশ। আর হাতে তৈরি এসব জিনিসপত্রের বিক্রি ও প্রদর্শনীর জন্য অনুষদের প্রবেশমুখে পসরা সাজিয়ে বসেছেন চারুকলা অনুষদের ব্যাচের শিক্ষার্থীরা। চারুকলা অনুষদের ২২ ও ২৩তম ব্যাচের শিক্ষার্থীরাই এবার আছেন এবারের আয়োজনের সার্বিক তত্ত্ববধানে। 

দুই বছর বিরতির পর এবার পহেলা বৈশাখে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানও থাকবে।



অন্যদিকে থেমে নেই ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোও। এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও প্রস্তুতি নিচ্ছে পহেলা বৈশাখ উৎযাপনের। এ উপলক্ষে চারুকলা বিভাগে বাংলা নতুন সনকে ঘিরেই চলছে বর্ষবরণের নানান প্রস্তুতি।

বৈশাখের প্রস্তুতিতে ব্যস্তসময় পার করছে  সেখানকার প্রায় শতাধিক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। 
বিশ্ববিদ্যালয়িটির শোভাযাত্রা শুরু হবে আগামীকাল সকাল ৯ টা থেকে।

এবারও মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ঐতিহ্যের নানা অনুষঙ্গের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছে সবাই। লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে রিক্সা ও টেপা পুতুল, রাজা-রানি ও সূর্যের পেপার ম্যাশ, হাতি, বাঘ ও পেঁচার মুখোশ, আমন্ত্রণ পত্র বানাচ্ছে তারা। এ সব কাজে ভালোলাগার বহিঃপ্রকাশ আর আবেগ প্রকাশ পাচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

এর আগে সন্ধ্যায় চৈত্রসংক্রান্তি উপলক্ষে দেশের মঙ্গল কামনায় ফানুস উৎসব করা হবে। 

এদিকে পিছিয়ে নেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। তার মধে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) তাদের আর্ট এন্ড ফটোগ্রাফি ক্লাবের উদ্যোগে জমকালোভাবে উদযাপন করতে যাচ্ছে বর্ষবরণ অনুষ্ঠান। 



বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের কোমল হাতের চিকন রঙ তুলিতে রাঙিয়ে যাচ্ছে স্থায়ী ক্যাম্পাসের প্রাঙ্গণ। এছাড়াও, লোকসংস্কৃতি মাথায় রেখে তৈরি করছে নানা নকশার মুখোশ। প্রস্তুতি চলছে নববর্ষকে বর্ণিল আয়োজনে বরণ করে নেওয়ার। 

নববর্ষের আয়োজনে স্বাভাবিকতা ফেরায় আনন্দিত সকল শিক্ষক-শিক্ষার্থী, তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়স ও শ্রেণি-পেশার মানুষ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭