টেক ইনসাইড

ইন্সটাগ্রামের পরিবর্তে চালু হচ্ছে ‘স্যাডগ্রাম’


প্রকাশ: 13/04/2022


Thumbnail

ভিন্নধর্মী এক ফটো শেয়ারি প্ল্যাটফর্ম চালু হচ্ছে রাশিয়াতে। যেখানে ব্যবহারকারীরা শুধু বিষাদময় ছবি পোস্ট করতে পারবে। ইনস্টাগ্রামের বিকল্প এই প্ল্যাটফর্মের নাম ‘গ্রস্টনোগ্রাম’, এর ইংরেজি অর্থ ‘স্যাডগ্রাম’।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে,  চলতি সপ্তাহেই দেশটিতে সাদা-কালো ইন্টারফেসের এই প্ল্যাটফর্ম চালু হতে পারে।

ইনস্টাগ্রামের হার্ট-আকৃতির ‘লাইক’ বাটনের থাকলেও ‘স্যাডগ্রাম’ কিছুটা ভিন্ন। সেখানে এর পরিবর্তে দুঃখিত হওয়ার জন্য গ্রাস্টনোগ্রামে একটি ব্রোকেন হার্ট রিয়্যাকশন বাটন দেওয়া আছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রস্টনোগ্রাম অ্যাপের ইউজার ইন্টারফেসের একটি ছবিতে দেখা যাচ্ছে, মস্কোর রেড স্কয়ারে সেন্ট বেসিল ক্যাথিড্রালের সামনে পশমি কোট পরা একজন মহিলা দাঁড়িয়ে আছেন। তা ছাড়া এর সার্চ বার ব্যবহারকারীদের দুঃখী দেশবাসীদের জন্য অনুসন্ধান করতে বলে।

রাশিয়ার আফিশা ডেইলি পরিষেবার আলেক্সান্ডার টোকারেভক জানিয়েছেন, মার্কিন ফটো শেয়ারিং প্ল্যাটফর্মের মতো জনপ্রিয় পরিষেবাগুলো রাশিয়ায় বন্ধ হয়ে যাওয়ায় দুঃখ প্রকাশ করতে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। শোক প্রকাশের মাধ্যমে একে অপরকে সমর্থন করতেই গ্রাস্টনোগ্রাম তৈরি করা হয়েছে।

উল্লেখ্য: গত ১৪ মার্চ দেশটিতে ইনস্টাগ্রাম পরিষেবা সীমাবদ্ধ করা হয়। এ ছাড়া, রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর দাবি তুলে মেটার কার্যকলাপকে চরমপন্থী ঘোষণা করে রাশিয়ার একটি আদালত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭