লিভিং ইনসাইড

বৈশাখের দিনে রাখুন পান্তার সাথে শীলে বাটা মুরগি


প্রকাশ: 13/04/2022


Thumbnail

একদিন বাদেই বৈশাখ। আর এই প্রচন্ড গরমে এক বাটি পান্তা সত্যি এনে দেয় প্রাণের আরাম। যে চাষিকে সাত সকালে উঠে গ্রীষ্মের ভরা রোদে মাঠে কাজ করতে হয় সে জানে লাল দেশি চালের পান্তা শরীর যেমন ঠান্ডা রাখবে, পেটেও থাকবে অনেক ক্ষণ। আর পান্তাপ্রেমী মাত্রে এ-ও জানেন যে আতপ চালের ভাতে ভাল পান্তা হয় না। সিদ্ধ বা দোসিদ্ধ দেশি একটু লাল চালের ভাতের পান্তা মজেও ভাল, আর স্বাদেও চমৎকার। এখনও কান পাতলে শোনা যায় কালোবকরি, ভুড়িশাল, কইঝুড়ি, ভুতমুড়ি পানিকলস, হিদি, বালাম, আদানছিল্পা ইত্যাদি ধানের কথা যা দিয়ে এক সময় তৈরি হত সুস্বাদু পান্তা। সে সব চালের বেশির ভাগই এখন আর খুঁজে পাওয়া যায় না। তাই বলে কি বঙালি পান্তা খাবে না বৈশাখে! 

রইলো বৈশাখের সকালে পান্তার সাথে শীলে বাটা মুরগি ভর্তা রেসিপি-

পান্তা

যে কোনও সেদ্ধ মোটা চালের ভাত তৈরি করুন দুপুরবেলা। ভাত ঠান্ডা হলে ওতে অনেকটা জল দিয়ে (যাতে পুরো ভাত ঢাকা পড়ে ) আলগা করে ঢাকা দিয়ে রেখে দিন অন্তত ১৮ ঘণ্টা। রান্নাঘরে গ্যাসের পাশেই রাখবেন। গরমে ভাল মজবে। পরের দিন দুপুরে ওই ভাতে গন্ধ লেবু, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা বা আচারের তেল, নুন আর একটু মুড়ি মিশিয়ে পরিবেশন করুন ভর্তার সঙ্গে।

শীলে বাটা মুরগি

উপকরণ:

মুরগির থাই এর মাংস: ২৫০ গ্রাম, পেয়াঁজ: ১টি বড়, আদা রসুন কাঁচামরিচ বাটা: ১ টেবিল চামচ, কাসুন্দি: ২ চা চামচ, পোস্তো বাটা: ১ চা চামচ, শুকনো মরিচ: ৩টি, নুন: স্বাদমতো, হলুদ: ১/২ চা চামচ, সর্ষের তেল: ৩ টেবিল চামচ। 

প্রণালী:

মাংস খুব ছোট ছোট টুকরো করে কেটে নিন। আদা, রসুন, মরিচবাটা, হলুদ, একটু লবন দিয়ে মেখে রাখুন ৩০ মিনিট মতো। লোহার বা ভারী কোনও কড়াইতে এক চামচ তেল গরম করুন। শুকনো মরিচ হালকা ভেজেই তুলে নিন। ওই তেলেই পেয়াঁজ কুচি দিয়ে আঁচ বাড়িয়ে একটু নেড়ে নিন। ১-২ মিনিট ভেজে তুলে সরিয়ে রাখুন। শুকনো মরিচ এক চিমটে লবন দিয়ে গরম গরম পেয়াঁজ দিয়ে ডলে মেখে রাখুন। একই কড়াইতেই এক চামচ তেল গরম করুন। আঁচ বাড়িয়ে চিকেনটা দিয়ে নাড়াচাড়া করুন। পানি শুকিয়ে গেলে তুলে শিলে বা মিক্সিতে আধ বাটা করে নিন। সম্পূর্ণ মিহি করবেন না।

কড়াইতে আবার এক চামচ তেল গরম করে চিকেন বাটা দিন। মিডিয়াম আঁচে সম্পূর্ণ রস শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। কাসুন্দি বাটা মেশান। মেখে রাখা মরিচ পেয়াঁজ মাখা দিয়ে মিশিয়ে পরিবেশন করুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭