ইনসাইড আর্টিকেল

সচেতনতায় সুন্দর হোক নববর্ষের দিন


প্রকাশ: 14/04/2022


Thumbnail

ভোরের আলো উঁকি দিতে না দিতেই যেনো শহরজুড়ে বর্ণিল আয়োজনে নববর্ষকে বরণ করে নেওয়া ধুম চলছে। লাল-সাদার রঙের পাশাপাশি বিভিন্ন রঙে ছেয়ে গেছে রাজধানী। তবে শুধু বৈশাখ নয়, বৈশাখের মাস জুড়ে রয়েছে মুসলিম ধর্মালম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র মাহে রমজান। রমজান, বৈশাখের পাশাপাশি বেড়েছে গরমের তীব্রতা এবং সাথে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। 

মুসলিমদের জন্য রমজান খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। আবার বৈশাখ বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতি। যা আমাদের বাংলা এবং দেশের সংস্কৃতিমনার পরিচয় বহন করে। তাই এই তীব্র গরমে আমাদের গুরুত্বপূর্ণ মাসের এই বিশেষ দিনটিকে স্বাস্থ্য সচেতনার দিক নজর দিয়ে বরণ করে নিতে পারি বিভিন্নভাবে বিভিন্ন আয়োজনে। 

যেহেতু রোজার মাস বেশিরভাগ মানুষই রোজা রাখবেন। তারপরেও অনেকে বিভিন্ন সমস্যা এবং ব্যাক্তিগত কারণে রোজা রাখতে পারে না। এছাড়াও অন্যান্য ধর্মের মানুষও রয়েছে।

যার রোজা রাখবে না তাদের জন্য-

যেহেতু দীর্ঘ দুই বছর মহামারি করোনা ভাইরাসের কারনে স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটি বন্ধ ছিলো তাই সব রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান সবাইকেই উদযাপন করতে হয়ছে চার দেয়ালের মাঝে। দুই বছরের এই বিরতির পর সকল শিক্ষাপ্রতিষ্ঠানই বাংলা নববর্ষকে আনন্দের সহিত বিভিন্ন জমকালো আয়োজনের সাথে উদযাপন করছে। বিশ্ববিদ্যালয় গুলো তাদের নিজ প্রাঙ্গণে বর্ষবরণ উপলক্ষে আয়োজন করছে বিভিন্ন কার্যক্রম।

সকাল সকাল ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে নিন। পারলে সকাল সকাল গোসল দিবেন। তাহলে গরমের এই সময়টাতে সতেজ লাগবে। হালকা পুষ্টিকর খাবার খেয়ে বের হতে পারেন। এতে এই গরমে কিছুটা হলেও শক্তি যোগাবে, অল্পতেই ক্লান্ত হয়ে যাবেন না।

নিজের পছন্দ অনুযায়ী একটা ড্রেস পরে নিজের মত সেজে বের হতে পারেন বন্ধু-বান্ধবদের সাথে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার জন্য।  



বৈশাখের জামা-কাপড় বা শাড়ি বলতেই সবাই মনে করে লাল বা সাদা এবং লালা-সাদার সংমিশ্রণ। তবে এখনকার সময় অন্যান্য  রঙের পোশাকও পড়ে অনেকে। পোশাকের রঙের ক্ষেত্রে বলবো হালকা রঙের পোশাক বাছাই করুন এবং অবশ্যই কাপড়ের ক্ষেত্রে সূতি কাপড় কাপড়টা বাছাই করার চেষ্টা করবেন। গরমে সুতি কাপড়ের বিকল্প নেই। তাই বাঙালিয়ানা সাজ ফুটিয়ে তুলতে সুতির শাড়ি পরতে পারেন। বৈশাখী সাজে সুতি শাড়ি ছাড়াও সিল্ক, মসলিন, জামদানি পরতে পারেন। তবে গরমে সূতি কাপড় বেশ আরাম দেয়। 

সাজের ক্ষত্রে বলবো, যেহেতু গরম তাই সাজটা হালকা করাই ভালো কারণ গরমে হালকা যেমন সুন্দর লাগে তেমন মেক-আপ ঘেটে যাওয়ার সম্ভাবনাও কম থাকে।

বাসা থেকে বের হওয়ার পরে কিছুক্ষণ পর পর অবশ্যই পানি পান করবেন। কারন রমজান মাসের এই গরমে অনেকে শরীরে দেখা দিচ্ছে পানি শূন্যতা। আক্রান্ত হচ্ছে ডায়রিয়ায়। তবে বাইরে খোলা পানি এড়িয়ে চলবেন, চেষ্টা করবেন দোকানের বোতলজাত পানি পান করার।  বাইরের অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকার চেষ্টা করবেন। গরমে যেহেতু ডায়রিয়ার প্রকোপ বাড়ছে, তাই বেশি পানি পান এবং বাইরের খাবারের প্রতি অবশ্যই সচেতন হতে হবে। 

যেহেতু রমজান মাস। নিজে রোজা না রাখলেও বন্ধু-বান্ধবদের সাথে আনন্দ আয়োজন শেষ করে যদি গুরুত্বপূর্ণ কোনো কাজ না থাকে তাহলে বাসায় চলে আসুন। হয়তো আপনি ছাড়া আপনার পরিবারের অনেকেই রোজা রাখতে পারে সে ক্ষেত্রে ইফাতারটা পরিবারের সাথে করতে পারেন এবং ইফাতারের পরে সময়টা পরিবারের সাথে কাটাতে পারেন। 

রোজাদারদের জন্য- 

রোজাদার ব্যক্তিদের সারাদিন রোজা রাখার ফলে সারাদিন তেমন কোনো কাজ করার খুব বেশি প্রয়োজন নেই। তবে বৈশাখের দিনে রোজা রেখে বাইরে বের না হওয়াই ভালো। 

বাসায় থেকেই নিজে একটা নতুন জামা পড়তেই পারেন। নিজের মত করে ঘর গুছাতে পারেন। বিশেষ করে নিজের ঘরটা স্পেশাল করে সাজাতে পারেন। 

ইফতারের সময় অন্যান্য দিনের থেকে আজকে একটু ভিন্ন আয়োজন করতে পারেন বাসায়। ভাজাপোড়া বাদ দিয়ে কিছু স্পেশাল খাবার রান্না করতে পারেন। যেমন পোলাও, ইলিশ বা যে যেটা খেতে পছন্দ করেন। ইফতার শেষ করে চাইলে সন্ধ্যার দিকে পরিবার বা বন্ধুবান্ধব নিয়ে বাইরে বের হতে পারেন বা বন্ধু-বান্ধবদের বাসায় আসতে বলতে পারেন।  

এছাড়াও বাসায় যদি ছোট বাচ্চা থাকে তাদের বিশেষ যত্ন নিন। কারন কোনো বিশেষ দিনে বাচ্চাদের খাবার দাবারের প্রতি খেয়াল রাখাটা কঠিন হয়ে পরে। তবে যেহেতু গরম তাই তাদের প্রতি যত্ন নেওয়াটাও জরুরি। 

সর্বোপরি ধর্মবর্ণ নির্বিশেষে সচেতনার দিক নজর রেখে আজকের দিনে সকলে মিলে দিনটাকে বরণ করে নেই। ভেদাভেদ ভুলে যাই, ভুলে যাই সকল প্রকার ফেলে আসা দুঃখ এবং গ্লানি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭