ইনসাইড হেলথ

বুস্টার ডোজ পেলেন এক কোটি ১১ লাখ মানুষ


প্রকাশ: 14/04/2022


Thumbnail

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছেন এক কোটি ১১ লাখ ২৭ হাজার ৩৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৩ এপ্রিল দেশে ভ্যাক্সিনেশন কার্যক্রম শুরু হয়। সেই শুরু থেকে এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ৮৩ লাখ ২২ হাজার ৫৩২ জন, দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ১১ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ৫৪৭ জন মানুষ।

বুধবার (১৩ এপ্রিল) ২৪ ঘন্টায় সারাদেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৪২ হাজার ৪৯৮ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ২৬ হাজার ৩৮২ জনকে। এছাড়াও এই সময়ে বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৫২ হাজার ৮২৫ জনকে। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা।

গত ১ নভেম্বর থেকে বাংলাদেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ২ হাজার ৬৫৫ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৫৭ লাখ ৮৮ হাজার ৪২৭ জনকে।

এদিকে, বুধবার (১৩ এপ্রিল) সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে দুই হাজার ৭৭ জন শিক্ষার্থীকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১৬ হাজার ৬০০ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এ পর্যন্ত ২ লাখ ১৩ হাজার ৩২৭ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

উল্লেখ্য: দেশে করোনা টিকার নিবন্ধন শুরু হয় গত ২৭ জানুয়ারি। ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়। ১৮ বছর বয়সী যেকোনো মানুষ এখন টিকা নিতে পারছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭