ইনসাইড টক

'পহেলা বৈশাখ অসাম্প্রদায়িক বাংলাদেশকেই নির্দেশ করে'


প্রকাশ: 14/04/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, আমি আমার পরিবারসহ রমনার বটমূলে ছায়ানটে যাব। সেখান অনুষ্ঠান উপভোগ করব। তারপর বাসায় ফিরে আসব এবং সারাদিন বাসাতেই থাকব। এবারের পহেলা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ করোনার কারণে অর্থনীতি ঝিমিয়ে পড়েছিল এবং এখন কোভিড সংকট কাটিয়ে অর্থনীতি চাঙ্গা হচ্ছে। পোষাক শিল্প এবং খাওয়া-দাওয়ার ওপর প্রভাব পড়ছে। গ্রামীণ তাঁতিরা সুবিধা পাবে, ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসায়ীরা সুবিধা পাবে। উৎসবের এই অর্থনীতি খুব গুরুত্বপূর্ণ।



পহেলা বৈশাখে নিজস্ব ভাবনা ও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে অবস্থানসহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এ কথা বলেছেন ড. আতিউর রহমান। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

ড. আতিউর রহমান বলেন, পহেলা বৈশাখ আমাদের মধ্যে একটা সংশ্লেষ তৈরি করে। পহেলা বৈশাখ সকল ধর্ম বর্ণের সকল মানুষকে এক বন্ধনে নিয়ে আসে আমাদের মধ্যে। আমাদের যে মূল স্পিরিড অসাম্প্রদায়িক বাংলাদেশ পহেলা বৈশাখ সেটাই নির্দেশ করে। বাঙালির যে মূল চেতনা সেটাই পহেলা বৈশাখের চেতনা। আমরা একটা ভাষা ভিত্তিক রাষ্ট্র, ধর্ম ভিত্তিক নয়। আমাদের মুক্তিযুদ্ধে অনেক রক্ত ঝড়েছে এবং সেই রক্ত সকল ধর্মের, সকল বর্ণের। পহেলা বৈশাখ কিন্তু আমাদের সেই মূল স্পিরিড এর প্রতিফলন ঘটায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭