ইনসাইড টক

'অর্ধশিক্ষিত কাঠমোল্লারা নববর্ষকে অইসলামিক বলে প্রচার করছে'


প্রকাশ: 14/04/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আমাদের নববর্ষ যেভাবে স্বাধীনতার পর থেকে প্রতি বছর পালিত হচ্ছে, গত দুই বছর সেটা পালন করা সম্ভব হয় নাই। শুধু ঢাকা না ঢাকার বাইরেও মেলা, বটমূলের অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা সারা দেশেই করোনাকালে করা সম্ভব হয় নাই। কিন্তু এবার করা হয়েছে। এখন পর্যন্ত যতটুকু আমি জেনেছি ঢাকা, চট্রগ্রাম এবং অন্য শহরের বড় ছোট অনুষ্ঠান হয়েছে এবং নিরাপদেই করেছে। তবে একটা কথা বলতেই হয় যে, প্রতি বছরই যখনই বাংলা নববর্ষটা আসে নববর্ষ অনুষ্ঠান নিয়ে, অনুষ্ঠানের বিভিন্ন ধরনের প্রস্তুতি নিয়ে মিডিয়াতে যেভাবে প্রচার করা হয় তখন এক শ্রেণীর ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠী এই নববর্ষ পালনের বিপক্ষে প্রচার প্রচারণায় খুবই বেপোরোয়াভাবে মাঠে নেমে যায় এবং এ বছরও কিন্তু তার যে ঘাটতি ছিল তা নয়। বিভিন্ন জায়গায় কিছু অর্ধশিক্ষিত কাঠমোল্লারা ঘোষণা করা শুরু করেন এইটা অইসলামিক, এটি যারা করবে তারা জাহান্নামে যাবে। এমনকি একজনকে দেখলাম, উনি বলেছেন যে, নববর্ষ উপলক্ষে যে পাঞ্চাবি বানাবে সেও জাহান্নামে যাবে। এটা কিন্তু সম্পূর্ণ ইসলামবিরোধী একটা কথা। 

পহেলা বৈশাখের নিজস্ব ভাবনা ও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে অবস্থানসহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এ কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, প্রতি বছরই আমরা দেখছি এদের সংখ্যা বাড়ছে। তাদের বিরুদ্ধে যেভাবে ব্যবস্থা নেওয়ার কথা সেভাবে সরকার ব্যবস্থা নিচ্ছে না। যদি ব্যবস্থা নিতো তাহলে এইসব সাম্প্রদায়িক উস্কানিমূলক ঘটনাগুলো ঘটতো না। আর ব্যবস্থা না নেওয়ার কারণে কিন্তু এদের দৌরাত্ম্য বাড়ছে এবং এক সময় এরা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। 

তিনি বলেন, আমরা যেমন দেখছি যে, সারা বিশ্বে কোন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানগুলো আজকে হচ্ছে এটি খুবই আনন্দের খবর। পাশাপাশি একটি সাম্প্রদায়িক গোষ্ঠীর তৎপরতা আমাদের অনেকটা আংঙ্কিত করে। ভবিষ্যতে আগামী পাঁচ, দশ বছর পরে যদি এদের দৌরাত্ম্যকে বন্ধ করা না যায়, তাহলে এরা হয়তো দেশটাকে আরেকটা তালেবানি রাষ্ট্র বানানোর চেষ্টা করবে। সরকারকে একটা জিনিস মনে রাখতে হবে সরকার এদেরকে যতই আশকারা দিক না কেন এরা কখনো আওয়ামী লীগ সরকারকে সমর্থন করবে না। সেজন্য এদেরকে কঠোর হস্তে দমন করাটা খুবই প্রয়োজন, খুবই এখন জরুরি হয়ে পড়েছে। 

তিনি আরও বলেন, তার মধ্যেও প্রতি বছরই এসব হয়, এসব বাধা-বিপত্তি আসে, এসব প্রচার প্রচারণা হয় তারপরও কিন্তু আমরা বাঙালিরা সংস্কৃতিতে বিশ্বাস করি। দেশের বেশির ভাগ মানুষ তাই, পালন করে। সেই পালনটা ব্যাপকতা কিন্তু দেশ এবং দেশের বাইরেও কিন্তু বৃদ্ধি পাচ্ছে। দেশের বাইরে কিন্তু আমি দেখেছি যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়াতে দিনটি পালন করা হচ্ছে। তবে এই যে নিরন্তর সাম্প্রদায়িক গোষ্ঠীর সাথে আমাদের অসাম্প্রদায়িক জনগণের মধ্যে যে দ্বন্দ্ব সেটা যদি সরকার মেটাতে চেষ্টা না করে বা কঠোর হস্তে দমন না করে তাহলে ভবিষ্যতে এটা বাড়বে এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ যেটা নিয়ে ৩০ লক্ষ মানুষ শহীদ হয়েছিল, বাংলাদেশ সৃষ্টি হয়েছিল, গঠন হয়েছিল সেগুলো সব ব্যর্থ হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭