এডিটর’স মাইন্ড

ইমরান যাচ্ছে ওয়াশিংটনে, মোস্তাফিজ দিল্লিতে


প্রকাশ: 14/04/2022


Thumbnail

বাংলাদেশ আন্তর্জাতিক চাপে রয়েছে। কূটনৈতিক অঙ্গনে বাংলাদেশের বিরুদ্ধে নানারকম চাপের কথা শুনা যাচ্ছে। সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্র যে মানবাধিকার রিপোর্ট দিয়েছে সেটি একপেশে, মনগড়া। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলামের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই নানা অভিযোগ হচ্ছিলো। তিনি যথাযথভাবে দায়িত্ব পালন করছিলেন না। তাছাড়া তার সঙ্গে বিএনপি-জামায়াতের সংশ্লিষ্টতা রয়েছে। তার ছোটভাই ছাত্র শিবিরের ক্যাডার ছিল এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে দুই দুইবার অংশগ্রহণ করেছিল। শহিদুল ইসলাম নিজেও ছাত্রদলের ক্যাডার ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হল থেকে ছাত্রদলের মনোনয়ন নিয়ে নির্বাচনও করেছিলেন। এরকম একজন ব্যক্তিকে ওয়াশিংটনে দেওয়া নিয়ে বাংলা ইনসাইডার প্রথম অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে এবং পরবর্তীতে সরকার তার সম্বন্ধে খোঁজ-খবর নিয়ে প্রমাণ পায় যে, শহিদুল ইসলাম যথাযথভাবে দায়িত্ব পালন করছেন না এবং বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের যে অবনতি সেক্ষেত্রে শহিদুল ইসলামের একটি বড় ভূমিকা রয়েছে।

এ অবস্থায় তাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শীঘ্রই এ সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। শহিদুল ইসলামের বদলে ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ওয়াশিংটনে যেতে পারেন বলে কূটনৈতিক সূত্রগুলো নিশ্চিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একাধিক সূত্র বলছে যে, মোহাম্মদ ইমরান অত্যন্ত দক্ষ এবং যোগ্য। সম্প্রতি তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। দিল্লিতে দায়িত্ব পালনকালে তিনি বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এই জন্যই তাকে ওয়াশিংটনে পাঠানো হচ্ছে বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। অন্যদিকে জেনেভায় জাতিসংঘের মিশন প্রধান এবং রাষ্ট্রদূত ড. মোস্তাফিজুর রহমানকে দিল্লিতে নিয়ে আসা হচ্ছে। ড. মোস্তাফিজুর রহমান একজন দক্ষ কূটনীতিক হিসেবে ইতোমধ্যে প্রশংসিত হয়েছেন। তিনি এর আগে ভারতে দায়িত্ব পালন করেছেন। কলকাতায় তিনি বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে দক্ষতার পরিচয় দিয়েছিলেন।

তাছাড়া জেনেভাতেও তার ভূমিকা প্রশংসনীয় বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এজন্য তাকে দিল্লিতে নিয়ে আসা হচ্ছে। অন্যদিকে জেনেভাতে স্থায়ী মিশনে কাকে নিয়ে যাওয়া হবে এ বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তবে খুব শীঘ্রই এটি চূড়ান্ত হবে। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচনের আগে স্পর্শকাতর স্থানগুলোতে কূটনীতিকদের পরিবর্তন করবে বলে খবর পাওয়া গেছে। বিশেষ করে নির্বাচনের আগে আগে সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্থানে ব্যাপক অপপ্রচার হবে। সেই অপপ্রচার গুলোর ব্যাপারে কূটনীতিকরা সঠিক অবস্থান নিতে পারেন এবং প্রথম থেকেই পদক্ষেপ গ্রহণ করতে পারেন সে কারণেই এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

দেখা যাচ্ছে যে, কিছু কিছু কূটনীতিক আছেন যাদের রাজনৈতিক চিন্তা ভাবনা নাই। তারা সেখানে সময় যাপন করেন এবং রুটিন কাজের বাইরে কিছুই করেন না। আনুষ্ঠানিক নৈশভোজ অংশগ্রহণ এবং সৌজন্য সাক্ষাৎ ছাড়া অনেক রাষ্ট্রদূতদের কোন কাজই খুঁজে পাওয়া যায় না। এখন বাংলাদেশের বিরুদ্ধে দেশে-বিদেশে যে ষড়যন্ত্র হচ্ছে সেটি মোকাবেলার জন্য এখন অনেক 'একটিভ ডিপ্লোমেট' দরকার বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন। আর এই প্রেক্ষিতে বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ রদবদল করার উদ্যোগ গ্রহণ করেছে সরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭