ইনসাইড গ্রাউন্ড

জাভির অতিরিক্ত আত্মবিশ্বাসই কি কাল হলো বার্সেলোনার?


প্রকাশ: 15/04/2022


Thumbnail

মৌসুমের শুরুতে বার্সেলোনার তৎকালীন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে দলটিকে রীতিমতো ছন্নছাড়াই লাগছিল। একে লিওনেল মেসির অভাব, তারপর কোচের ওই পরিস্থিতিতে দলটা চ্যাম্পিয়ন্স লিগ থেকে চলে গিয়েছিল ইউরোপা লিগে। আর লা লিগায় নেমে গিয়েছিল একেবারে ৯ম স্থানে। রোনাল্ড কোম্যানের চলে যাওয়ার পর জাভি হার্নান্দেজ বার্সার দায়িত্ব কাঁধে তুলে নেন। তার হাত ধরে দলটি এখন উঠে এসেছে লিগের দ্বিতীয় স্থানে। ইউরোপার লড়াইয়েও টিকে ছিলো। কিন্তু গত রাতে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে নিজ দর্শকদের সামনে এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টের কাছে বাজে ভাবে হেরে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে বার্সা। এর ফলে প্রশ্ন উঠেছে বার্সা কোচ জাভির অতিরিক্ত আত্মবিশ্বাসই কি কাল হলো দলটির?

লিওনেল মেসিকে ছাড়া এবারই প্রথম মৌসুম বার্সার। ইউরোপা লিগে অবনমনের পর থেকেই ঘরের মাঠে মহাদেশীয় প্রতিযোগিতায় জয়হীন মেসিহীন বার্সা। শেষ ষোলোর প্লে–অফ ও শেষ ষোলোতে নাপোলি ও গালাতাসারাইয়ের সঙ্গে ঘরের মাঠে ড্র করলেও দ্বিতীয় লেগে প্রতিপক্ষের মাঠে জিতে পরের রাউন্ডে উঠেছিল। কোয়ার্টার ফাইনালে লেখা হলো উল্টো গল্প। নিজেদের মাঠে বার্সাকে রুখে দেওয়ার পর ফ্রাঙ্কফুর্ট এবার বার্সেলোনায় গিয়ে দ্বিতীয় লেগটা জিতল দাপটের সঙ্গে খেলে। ৩-০ গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে বার্সা একটু জেগে উঠে দুই গোল করলেও শেষ রক্ষা হয়নি। নিজেদের মাঠে হেরে বিদায় নিতে হলো বার্সাকে, যারা সব প্রতিযোগিতা মিলে টানা ১৫ ম্যাচে অপরাজিত ছিল।

যদিও ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে জাভি বলেছিলেন, ‘জয় তো বটেই, ভালো খেলাটাও আমাদের জন্য আবশ্যক। এটাই বার্সেলোনা। এখানে ৯০ মিনিটে ১-০ গোলে এগিয়ে থাকাটা যথেষ্ট নয়, এটা আমরা জানি।’ তিনি বলেন, ‘তারা যারা ক্লাবটাকে চেনেন, তারা জানেন, আমাদের সব কিছুতে সবচেয়ে ভালো হওয়া চাই। সে কারণেই এটা বিশ্বের সবচেয়ে কঠিন একটা ক্লাব। এর সঙ্গে আর কোনো কিছুর তুলনা হয় না। বিশ্বে এমন কোনো দল নেই যাদের জয়ের সঙ্গে ভালো খেলাটাও কর্তব্যের মধ্যে পড়ে, এটা কঠিন।’ জাভির এই আত্মবিশ্বাসের আগুনে জল ঢেলে দিয়েছে বার্সার খেলোয়াড়রা। তাদের মাঠেই তাদের সমুচিত জবাব দিয়েছে জার্মান ক্লাবটি।

বিশ্লেষকরা বলছেন, সব প্রতিযোগিতা মিলে টানা ১৫ ম্যাচে অপরাজিত ছিল বার্সা। আর এটি জাভি হার্নান্দেজ বার্সার কোচ হয়ে আসার পর থেকেই। মেসিকে হারিয়ে যখন দলটি দিশেহারা, আবার কোচকে নিয়েও নানা সমালোচনা। ঠিক সেই সময় আবির্ভাব হয় জাভি হার্নান্দেজের। এরপর থেকেই মূলত অপরাজিত ছিল বার্সেলোনা। কিন্তু জাভির অতিরিক্ত আত্মবিশ্বাস, ঘরের মাঠে তাদের হারিয়েছে। যদিও জাভি এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টকে বলেছিল কঠিন দল কিন্তু খেলার মধ্যেই দেখা গিয়েছে যে, জাভি তাদের ছোট করে দেখেছে। ফলে এই হার। এটি তার তিরিক্ত আত্মবিশ্বাসেরই ফসল। এই আত্মবিশ্বাসই বার্সেলোনাকে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে দিলো। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭