ইনসাইড হেলথ

রাজধানীতে উন্নতি হচ্ছে ডায়রিয়া পরিস্থিতির


প্রকাশ: 15/04/2022


Thumbnail

গত মাসের শুরুতে রাজধানীতে দেখা দেয় ডায়রিয়ার প্রকোপ। এরপর দিনে দিনে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে রাজধানীর হাসপাতালগুলোতে। ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন জেলায় বাড়তে থাকে ডায়রিয়া রোগী। তবে পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। রাজধানীতে ধীরে ধীরে কমছে ডায়রিয়া ও কলেরা রোগীর সংখ্যা। আইসিডিডিআর'বি জানায়, ১৫০০ থেকে হাজারে নেমেছে দৈনিক রোগীর সংখ্যা।

তিন-চার দিন আগেও আইসিডিডিআর'বির ঢাকা হাসপাতালে ছিলো ডায়রিয়া, কলেরা রোগীর অতিরিক্ত চাপ। প্রতিদিন প্রায় ১৫'শ রোগী আসতেন এই হাসপাতালে। ফলে এই চাপ সামলাতে হিমশিম খেতে হয়েছে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। 

তবে বর্তমানে পরিস্থিতি উন্নতি হচ্ছে। কমতে শুরু করেছে রোগীর সংখ্যা। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ১১ এপ্রিল রোগী ছিলো ১,১৫৪ জন। ১২ এপ্রিল ১১০৩ জন, ১৩ এপ্রিল এই সংখ্যা কমে দাঁড়ায় ১০২০ জনে। তবে বৃহস্পতিবার রোগী ছিলো ১০৫৮ জন।

পরিস্থিতি উন্নতি হলেও এখনও রোগী আসছেন তবে সেই সংখ্যা অনেকটাই কম।

এদিকে, আগামী মাস থেকে ঢাকার ডায়রিয়া প্রবণ ৫টি এলাকায় এই টিকা দেবার পরিবল্পনা করছে সরকার। চিকিৎসকরা বলছেন, ডায়রিয়া ও কলেরা প্রতিরোধে টিকা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রাজধানীর যাত্রাবাড়ি, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ এলাকায় এই টিকা প্রয়োগ করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭