ইনসাইড ট্রেড

জমে উঠেছে ঈদ বাজার, চলছে আকর্ষণীয় মূল্যছাড়


প্রকাশ: 16/04/2022


Thumbnail

ঘনিয়ে আসছে ঈদের প্রহর। মুসলিমদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবকে সামনে রেখে ক্রমান্বয়ে জমজমাট হয়ে উঠছে ঈদের বাজার। রমজানের অর্ধেক পার হতে না হতেই ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে জমজমাট রাজধানীর বিপণী বিতানগুলো। বড় বড় শপিংমল থেকে শুরু করে ফুটফাতের দোকানিরা কাটাচ্ছেন ব্যস্ত সময়। মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তদের ভিড় করতে দেখা যাচ্ছে এসব দোকানগুলোতে।

বছরজুড়ে ব্যাবসায়ীরা এই সময়টার জন্যই অপেক্ষায় বসে থাকেন। তবে এবারের ঈদকে কেন্দ্র করে দোকানিদের আনন্দ এবং প্রত্যশা দুটোই বেশি। কারণ মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর কঠোর বিধিনিষেধ থাকায় ঈদের আগে বাজার খুলতেই পারেননি বিক্রেতেরা। স্বল্প পরিসরে সিমিত সময়ের জন্য মার্কেট খুললেও ক্রেতাদের আর্থিক অবস্থা খারাপ থাকায় মার্কেটে ভিড় জমেনি খুব একটা। তাই বেচাকেনা হয়েছিলো কম ও ব্যবসায়ীরা হয়েছেন লোকসানের শিকার।

তবে গত দুই বছর থেকে এবছর করোনাভাইরাসের সংক্রমণ অনেকটা কম থাকায় ব্যবসায়ীদের এবারের ঈদ বাজার নিয়ে প্রত্যাশা বেশি। তারা আশা করছেন গত বছরের লোকসানটা তারা এ বছর পুষিয়ে নিতে পারবেন।

ঈদকে সামনে রেখে রাজধানীর নিউমার্কেট থেকে শুরু করে ছোট বড় সকল শপিংমলগুলো সেজে উঠেছে বিভিন্ন রুপে। দোকানে তুলেছে শাড়ি, কামিজ, পাঞ্জাবিসহ রকমারি পোশাক। 

ছুটির দিনে রাজধানীর বড় বড় শপিংমলগুলির মধ্যে বসুন্ধরা, যমুনা ফিউচার পার্ক শপিংমল দিন দিন জমে উঠছে ঈদ আয়োজনে। পাশাপাশি ক্রেতারা ভিড় করছেন জুতা, স্যান্ডেল ও অলঙ্কারের দোকানগুলোতে। কেউ বন্ধুদের সঙ্গে, কেউবা পরিবার-পরিজন নিয়ে সকালেই হাজির হন রাজধানীর সবচেয়ে বড় এইসব শপিংমলে।  

এইদিকে ঈদকে সামনে রেখে রাজধানীর ফুটপাথগুলোতেও দেখা যাচ্ছে ক্রেতাদের ভিড়। যদিও এখানে সারি সারি দোকান, এসি নেই, নেই কোনো ঝলমলে আলোকসজ্জা। তবে তুলনামূলক কম দাম হওয়ায় স্বল্প আয়ের মানুষের ভরসা বলা যায় এসব অস্থায়ী মার্কেটই।

এছাড়াও,  ঈদকে সামনে রেখে বিপণী বিতানগুলো বিভিন্ন পণ্যের উপর দিচ্ছে আকর্ষণীয় মূল্য ছাড়। যার ফলে ঈদ কেনাকাটার আনন্দ আরও বাড়িয়ে দিচ্ছে । বিপণি বিতানগুলো ছাড়াও কেনাকাটা নিরাপদ করতে ডেবিড-ক্রেডিট কার্ডে ব্যাংকগুলো দিচ্ছে আকর্ষণীয় সব অফার। শপিংয়ের বিল কার্ডে পরিশোধ করলেই মিলছে গিফটসহ নগদ মূল্যছাড়। কার্ডের মত মোবাইল ব্যাংকিং সেবাগুলোও দিচ্ছে ক্যাশব্যাক অফার।

শুধু বিপনী বিতানগুলোই নয়, সোশ্যাল মিডিয়ার দিকে নজর দিলে দেখতে পাওয়া যাচ্ছে নানা অনলাইন ভিত্তিক কাপড়, কসমেটিক্সের পেইজ গুলোতেও কসমেটিক্স থেকে শুরু করে জামা-কাপড়, শাড়িসহ নানা পণ্য। বাইরে গিয়ে শপিংয়ের পাশাপাশি অনেকে এই অনলাইন ভিত্তিক পেইজগুলো থেকেও ঈদকে সামনে রেখে ক্রয় করছেন বিভিন্ন জিনিসপত্র এবং ঈদে এসব অনলাইন ভিত্তিক পেইজেও দিচ্ছে আকর্ষনীয় মূল্যছাড়। যার ফলে ক্রেতারা শপিংমলের পাশাপাশি ঘরে বসে অনলাইন থেকে কিনছেন বিভিন্ন জিনিস।

কেনাকাটা অনলাইন হোক বা অফলাইন, এই গরমে স্বাস্থ্য এবং সাবধানতা অবলম্বন করেই জমে উঠুক সকলের ঈদ শপিং। পরিবার পরিজনের সাথে আনন্দে কাটুক সকলের ঈদ এই প্রত্যাশা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭