ইনসাইড গ্রাউন্ড

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পারবে তো বাংলাদেশ?


প্রকাশ: 16/04/2022


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মে মাসের শুরুতেই ঢাকায় পা রাখছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। এরইমধ্যে গতকাল ২১ সদস্যের প্রথমিক দল ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। আর বাংলাদেশের অবস্থা সবারই জানা। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডেতে ইতিহাস গড়া সিরিজ জয়ের পর দুই টেস্ট ম্যাচে হতশ্রী পারফরমেন্স। প্রথম টেস্টেও বড় ব্যবধানে হার। আর সেই ধারাবাহিকতায় দ্বিতীয় টেস্টেও হার। দুই টেস্টেরই দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের এতো বাজে পারফরমেন্স এর আগে হয়তো বাংলাদেশের মানুষ দেখে নি। ফলে এখন প্রশ্ন উঠছে, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পারবে তো বাংলাদেশ?

যদিও বলা হয়ে থাকে ঘরের মাঠে অপ্রতিরোধ্য বাংলাদেশ দল। তারা সেই প্রমাণও রেখেছে। কিন্তু টেস্টে এবারের যে পরফরমেন্সের অবস্থা সেখানে ঘরের মাঠ নিয়েও সন্দেহ প্রকাশ করছেন ক্রিকেটপ্রেমীরা। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যানটাই ভিন্ন কথা বলছে। ২০২১ সালে শেষবারের মতো সাদা পোশাকের ক্রিকেটে মুখোমুখি হয় দুই দল। এরমধ্যে দুই দল টেস্ট খেলেছে ২২ টি, যা যেকোন দেশের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ। ২২ টেস্টে ১৭ টি টেস্টই জিতে নিয়েছে লঙ্কানরা। আর বিপরীতে বাংলাদেশের জয় একটি, ড্র হয়েছে ৪ টি ম্যাচ। 

এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৯ টি দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ খেলে ৫ টিতেই হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। ২০১৩ সালে গলে আশরাফুলের ১৯০ ও মুশফিকের ২০০ রানে ভর করে প্রথমবার রাজকীয় ড্র করে বাংলাদেশ। আর ২০১৭ তে শততম টেস্ট ম্যাচে জিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয় তুলে নিয়ে প্রথমবার সিরিজ সমতা করে তাদের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট জয়ে বাংলার ঝান্ডা ছিলো মুশফিকুর রহীমের হাতে।

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কায় সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতিতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বাংলাদেশে দল পাঠাবে কি না, এ নিয়ে খানিক অনিশ্চয়তা তৈরি হয়েছিল। এবার স্কোয়াড ঘোষণার মধ্য দিয়ে সব সংশয় উড়ে গেলো। বাংলাদেশ সফর ঘিরে দেশটির ক্রিকেট বোর্ড ২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড দিয়েছে। যেখান থেকে দুই ম্যাচের সিরিজ খেলতে ঢাকায় পাঠানো হবে ১৮ জন ক্রিকেটারকে।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশের হতশ্রী পরফরমেন্সের কারণেই ক্রিকেটপ্রেমীদের মনে এই ধরনের প্রশ্নের আবির্ভাব হচ্ছে। ঘরের মাঠে সব সময় বাংলাদেশ ভালো খেলে। এবারও বাংলাদেশ ভালো খেলবে বলে আশা করা যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে যা হয়েছে সেটা বাংলাদেশকে ভুলে গিয়ে সামনের ম্যাচের দিকে নজর দিতে হবে। তাহলেই বাংলাদেশের পক্ষে একটি ভালো খেলা উপহার দেওয়া সম্ভব। এখন দেখা যাক বাংলাদেশ কি করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭