টেক ইনসাইড

টুইটার কেনা নিয়ে যা বললেন ইলন মাস্ক


প্রকাশ: 16/04/2022


Thumbnail

বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং টেসলার প্রধান ইলন মাস্ক বলেছেন, তার টুইটার কিনে নেওয়ার উদ্যোগের সাফল্যের ব্যাপারে তিনি ‘নিশ্চিত নন’।  সম্প্রতি ইলন মাস্ক ৪১ দশমিক ৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার প্রস্তাব দিয়েছেন। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শেয়ার প্রতি ৫৪ দশমিক ২০ ডলার দাম হেঁকেছেন মাস্ক।

বিবিসি’র এক প্রতিবেদন অনুযায়ী, তিনি এই তথ্য জানানোর কয়েক ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে ওপরের মন্তব্যটি করেন।

টুইটারের নির্বাহী কর্মকর্তা পরাগ আগারওয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জানান, তারা ইলনের প্রস্তাবটি খতিয়ে দেখছেন এবং কর্মীদের ‘অল হ্যান্ডস’ বৈঠকে তিনি আরও জানান , এই অফার দিয়ে টুইটারকে ‘জিম্মি করে রাখা’ হয়নি।

ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত টেড২০২২ সম্মেলনে মাস্ক বলেন, ‘আমি নিশ্চিত না যে, প্রকৃতপক্ষে আমি এটিকে (টুইটার) কিনতে পারব।’

তিনি আরও জানান, টুইটার কেনার প্রস্তাব গৃহীত না হলে তার একটি প্ল্যান ‘বি’ বা বিকল্প পরিকল্পনা আছে। তবে তিনি এই বিকল্প সম্পর্কে আর কোনো তথ্য দেননি।

সম্মেলনে দেওয়া বক্তব্যে মাস্ক আরও জানান, টুইটারের আরও উন্মুক্ত ও স্বচ্ছ থাকা উচিৎ।

তিনি বলেন, ‘আমার মতে, বাকস্বাধীনতা নিশ্চিত করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক মাধ্যমে পরিণত হওয়া টুইটারের জন্য খুবই জরুরি বিষয়।’

মার্কিন নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেওয়া আনুষ্ঠানিক ফাইলিংয়ে মাস্ক জানান, তিনিই এ প্রতিষ্ঠানের অসামান্য সম্ভাবনাগুলোকে অবমুক্ত করার জন্য সঠিক মানুষ এবং যদি তার প্রস্তাব গ্রহণ করা না হয়, তাহলে তিনি টুইটারের শেয়ারের মালিক হিসেবে নিজের অবস্থানকে পুনর্বিবেচনা করতে বাধ্য হবেন।

ইলন আরও জানান, টুইটারের পরিচালনা পর্ষদ যদি তার প্রস্তাব গ্রহণ না করে, তাহলে অবশ্যই শেয়ার মালিকদের এ সিদ্ধান্তে ভোটাভুটি করতে দেওয়া উচিৎ।

টুইটার ইলন মাস্কের কাছ থেকে প্রস্তাব পাওয়ার বিষয়টি স্বীকার করেছে। ইলন মাস্ক টুইটারের ৯ শতাংশেরও বেশি শেয়ারের মালিক, কিন্তু তিনি এখন আর সবচেয়ে বড় শেয়ারহোল্ডার নন।

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভ্যানগার্ড গ্রুপ গত ৮ এপ্রিল জানায়, তারা এ মুহূর্তে টুইটারের ১০ দশমিক ৩ শতাংশ শেয়ারের মালিক, যেটি তাদেরকে শীর্ষস্থানে নিয়ে গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭