টেক ইনসাইড

দেখে নিন কিভাবে খুঁজে পাবেন ফেসবুকের আর্কাইভ মেসেজ


প্রকাশ: 16/04/2022


Thumbnail

আপনি ফেসবুক এর অনেক পুরোনো দিনের মেসেজ খুঁজে পেতে চান? হতে পারে আপনার বন্ধুর সাথে কয়েক বছর আগে ঘটে যাওয়া কনভারসেশন আপনার দরকার। আপনি যেনো পুরো মেসেজ সহজে খুঁজে পেতে পারেন সে ব্যবস্থা মেটা কর্পোরেশন সহজ করেছে।

ফেসবুকের আর্কাইভ



ডেস্কটপ থেকে যেভাবে খুঁজে পাবেন-

আপনি মাইক্রোসফট বা অ্যাপল এর ডিভাইস যেটাই ব্যবহার করেন না কেনো প্রথমে আপনাকে ফেসবুকের ওয়েব ভার্সন এ ঢুকতে হবে। এরপর আপনাকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে। এরপর মেসেঞ্জার আইকনে মাউসের সাহায্যে ক্লিক করুন। আপনি নিচের দিকে খেয়াল করলে দেখবেন সব মেসেজ একসাথে দেখার অপশন আছে। সেখানে ক্লিক করুন। এরপর ‘chat’ অপশনের সাথে ৩ ডট চিহ্ণ আছে। তার পাশে আর্কাইভ ম্যাসেজ দেখার অপশন থাকবে। সব ধরনের ম্যাসেজ শুর থকে শেষ পর্যন্ত আপনি দেখতে পারবেন।

মোবাইল থেক যেভাবে খুঁজে পাবেন-

অ্যাপল এর আইফোন বা অ্যানড্রয়েড থেকে আর্কাইভ মেসেজ আপনি দেখতে পারবেন। তবে সবার আগে আপনাকে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করতে পারে। অ্যাপ থেকে নিজ প্রোফাইলে ক্লিক করুন। ‘মি’ পেজ থেকে আর্কাইভ অপশনে প্রবেশ করুন। এই অপশনে পুরোনো দিনের সকল ম্যাসেজ দেখতে পারবেন। আপনি যে বন্ধুর আর্কাইভ ম্যাসেজ দেখতে চান সেখানে প্রবেশ করুন এবং তথ্য দেখতে পারবেন।

ফেসবুক মানুষের সব ধরনের তথ্য ও বার্তা গুরুত্ব দেয়। তাই মানুষের প্রয়োজনে যেনো তা আবার সহজে খুঁজে পায় এজন্য ডিলিট না করে আর্কাইভ করে রাখে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭