ইনসাইড গ্রাউন্ড

দুর্দান্ত মুস্তাফিজের দুঃস্বপ্ন


প্রকাশ: 17/04/2022


Thumbnail

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে আইপিএল এ অংশ নিতে ভারতের বিমান ধরেন মুস্তাফিজুর রহমান। ভারতে পৌঁছে কোয়ারেন্টাইনে ছিলেন তিনি। এর ফলে দিল্লির হয়ে খেলতে পারেননি প্রথম ম্যাচ। তবে দ্বিতীয় ম্যাচের একাদশে তাকে জায়গা দেয় দিল্লি ক্যাপিটালস। আর এতেই দলের আশার প্রতিদানও দিয়েছেন মুস্তাফিজুর রহমান। এরপর থেকে দলটির ভরসার নাম 'দ্যা ফিজ'। দিল্লির ক্যাপ্টেন ঋষভ পান্তের আস্থার জায়গা হয়ে উঠেছিলেন ফিজ। ওপেনিং এ এবং ডেথ ওভারে মুস্তাফিজকে ব্যবহার করে ভালো ফলও পাচ্ছিলেন। গত কয়েক ম্যাচেই রান দেওয়ার দিক থেকে কৃপণ ছিলেন ফিজ। কিন্তু গতকাল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এসেই বাধল যত গণ্ডগোল, বাধালেন দিনেশ কার্তিক। এটি যেনো দুর্দান্ত মুস্তাফিজের এক দুঃস্বপ্ন হয়েই থেকে গেলো।

টস জিতে ফিল্ডিংয়ে নামার পর ইনিংসের প্রথম ওভারের দায়িত্বটা মুস্তাফিজের হাতেই তুলে দিয়েছিলেন অধিনায়ক ঋষভ পান্ত। নিজের প্রথম ওভারে এক বাউন্ডারি খেলেও দেন কেবল ৫ রান। এরপর আবার তাকে আনা হয় পাওয়ার প্লের শেষ ওভারে। ওই ওভারে দুই বাউন্ডারি খেয়ে ১০ রান দেন তিনি। ইনিংসের ১৬ তম ওভারে নিজের কোটার তৃতীয় ওভার করতে আসেন মুস্তাফিজ। ওই ওভারে অবশ্য দারুণ কিছুই করেন বাংলাদেশি পেসার। কোনো বাউন্ডারি খাননি, তার ওভারে কেবল পাঁচটি সিঙ্গেলই নিতে পেরেছে তারা। এরপর ইনিংসের ১৮তম ওভারে আসার পরই কার্তিক তাকে রীতিমতো তুলোধোনা করেন। এই ওভারের প্রতি বলেই বাউন্ডারি হাঁকিয়েছেন কার্তিক। নিয়েছেন সর্বমোট ২৮ রান। চারটি বাউন্ডারির সঙ্গে দুটি ছক্কা হাঁকিয়ে মুস্তাফিজকে একরকম দুঃস্বপ্নই উপহার দিয়েছেন কার্তিক।

মুস্তাফিজুর রহমান বোধ হয় আর ভুলতে পারবেন না দিনেশ কার্তিককে। আইপিএলে এত দারুণ শুরু করেছিলেন তিনি। পরের ম্যাচে উইকেট না পেলেও বল হাতে ছিলেন কৃপণ। কিন্তু তার এই অবস্থা দেখে হতবাক ঋষভ পান্ত থেকে শুরু করে দলের অন্য সদস্যরাও। আইপিএলে ভুলে যাওয়ার মতোই এক রাত কেটেছে বাংলাদেশি কাটার মাস্টারের। তার ‘বাজে’ বোলিংয়ের ম্যাচে দিল্লিকে হারিয়ে পয়েন্ট তালিকার ছয় থেকে তিন নম্বরে উঠে এসেছে ফ্যাফ ডু প্লেসির দল। মোস্তাফিজদের অবস্থান আটে। অনেকে মনে করছেন মোস্তাফিজুর রহমানের ওভারটাই কি পার্থক্য গড়ে দিলো? নিজের শেষ ওভারে এসে মোস্তাফিজ যদি ২৮ রান হজম না করতেন, তাহলে কি ফলটা ভিন্ন হতে পারতো? দিল্লি ক্যাপিটালসের ১৬ রানের হারে এমন প্রশ্ন জাগতেই পারে।

এদিকে ক্রিকেট বিশ্লেষকদের মতে, মুস্তাফিজও একজন খেলোয়াড়। সব দিনই যে একজন খেলোয়াড়ের সমান যাবে তা নয়। ভালো এবং খারাপ দুইটাই হতে পারে। আগে ম্যাচগুলোতে তো মুস্তাফিজ ধারাবাহিক ছিল। এমনকি এই ম্যাচেরও আগের তিন ওভারে সে ভালো বল করেছে। এমনকি রান দেওয়ার ক্ষেত্রেও সে ছিল কৃপণ। এখন এক ওভারের খারাপ বলের জন্য তার আগের সকল পারফরমেন্স ভুলে যাওয়া হচ্ছে। এটি ভুলে গেলে চলবে না, এই ফিজই অনেক জয়ের নায়ক। ফলে তাকে নিয়ে সমালোচনার আগে ভাবা উচিত। আশা করছি মুস্তাফিজও এটিতে দুঃস্বপ্ন হিসেবেই নিবে এবং এই দুঃস্বপ্নকে ভুলে সামনে আরও ভালো পারফরমেন্স দিবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭