ইনসাইড বাংলাদেশ

খুলনায় এবার তরমুজের স্বাদে জিলাপি


প্রকাশ: 17/04/2022


Thumbnail

রসালো ফল ‘তরমুজ’র বহুবিধ ব্যবহার বাড়ছে। শুধুমাত্র এ ফলটির রসেই স্বাদ মিটছে না ভোজনপ্রিয় বাঙ্গালির। বহুবিধ ব্যবহারের মধ্যদিয়ে অন্য খাবারেও দেয়া হচ্ছে তরমুজের স্বাদ। তৈরি করা হচ্ছে নতুন নতুন রেসিপি। এরই ধারাবাহিকতায় তরমুজের গুড়ের পর এবার আড়াই প্যাঁচের সঙ্গে যুক্ত হয়েছে ফলটি। তৈরি হচ্ছে তরমুজের জিলাপি। এতেই পড়েছে যত সাড়া।

আর তরমুজের স্বাদযুক্ত নতুন ধরণের এ জিলাপি তৈরি হচ্ছে খুলনা মহানগরীর খালিশপুরে বিআইডিসি সড়কের চিত্রালি সিনেমা হল সংলগ্ন সামনে ইসলামিয়া মিষ্টি ঘর নামক প্রতিষ্ঠানে। একই সঙ্গে এ প্রতিষ্ঠানে তৈরি হচ্ছে কাঁচা আমের জিলাপিও।

এখানে প্রথম ১৩ এপ্রিল তরমুজের ১০ কেজি ও আমের ১৫ কেজি জিলাপি তৈরি করা হয়। এরপর ১৪ এপ্রিল তরমুজের ২০ কেজি ও আমের ২৫ কেজি জিলাপি তৈরি করেন। ১৫ এপ্রিল তরমুজের ২০ কেজি ও আমের ২৫ কেজি জিলাপি তৈরি করা হয়। সব জিলাপিই বিক্রি হয়ে যায়। এখানে কাঁচা আমের জিলাপি ১৫ টাকা পিস এবং ২৫০ টাকা কেজি এবং তরমুজেরটাও একই দামে বিক্রি হচ্ছে।

ইসলামিয়া মিষ্টি ঘরের কর্মচারী আবীর হোসেন বলেন, বাজার থেকে ফ্রেশ তরমুজ কিনে এর লাল অংশ কেটে বিচি ও খোসা আলাদা করে ব্লেন্ডারে মিহি করা হয়। ময়দা ও বেসনের সঙ্গে মিশিয়ে খামির তৈরি করি। সাধারণ জিলাপির মিশ্রণে পানি দেয়া হয়। কিন্তু তরমুজের জিলাপির মিশ্রণে শুধু তরমুজের রসই দেয়া হয়। সাইড ইফেক্ট করবে এমন কিছু ব্যবহার করা হয় না। তরমুজের পিওর রস দিয়ে খামির তৈরি করি। কোনো কালার ব্যবহার করা হয় না।

জিলাপি প্রস্তুতকারক আল আমিন বলেন, তরমুজের জিলাপির মতই আমের খোসা ও আঁটি পৃথক করে ব্লেন্ডারে দিয়ে মিহি করা হয় এবং ময়দা ও বেসনের সঙ্গে মিশিয়ে তেলে ভেজে কাঁচা আমের জিলাপি তৈরি হয়। একইভাবে তরমুজ ও আমের খামির তেলে ভেজে চিনির শিরায় কিছুক্ষণ রেখে জিলাপি তৈরি করা হয়।

তিনি বলেন, তরমুজের জিলাপি আগে কখনো বানানো হয়নি। এই রমজানে এটা প্রথম আবিষ্কার। ভালোই চলছে। ভালো সাড়া পাচ্ছি। দিন দিন কাস্টমার বাড়ছে।

জিলাপি কিনতে আসা একজন ক্রেতা বলেন, দোকান খুঁজে বের করতে অনেক কষ্ট হয়েছে। তবুও খুঁজে বের করেছি। কাঁচা আম, তরমুজ এবং সাধারণ জিলাপি নিচ্ছি। স্থানীয় বাসিন্দা মো. আহাদ বলেন, তরমুজের জিলাপির রং দেখতে দারুন লাগছে। ইফতারির জন্য নিচ্ছি। খেলে বোঝা যাবে।

ইসলামিয়া মিষ্টি ঘরের পরিচালক আবদুস সোবহান রিপন বলেন, মিষ্টির ব্যবসা আমাদের অনেক পুরাতন। আগে সাধারণ জিলাপি, শাহী জিলাপি ও রেশমী জিলাপি তৈরি করতাম। এবার চিন্তা করলাম নতুন একটা আইটেম করা যায় কিনা? সেই ভাবনা থেকে তরমুজের আইটেম মাথায় আসলো।

তিনি বলেন, দক্ষিণাঞ্চলে তরমুজের ব্যাপক চাষাবাদ হয়। দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া, যশোর, নড়াইল এই অঞ্চলে প্রচুর তরমুজ হয়। তাই এই রমজানে তরমুজের জিলাপি শুরু করেছি আমরা। পরবর্তীতে এর সঙ্গে কাচা আমের আইটেমটা যোগ করি। দুইটা আইটেম বেশ সাড়া ফেলেছে। যে নিচ্ছে সে বার বার নিতে আসছে।

প্রসঙ্গত, গত বছর তরমুজের গুড় তৈরি করে তাক লাগিয়ে দেন খুলনার ডুমুরিয়ার কৃষক মৃত্যুঞ্জয়। আর এবার ইফতারিতে ভিন্নতা আনতে তৈরি হচ্ছে তরমুজের জিলাপি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭