লিট ইনসাইড

নিঃসঙ্গতার একশ বছর: গাব্রিয়েল গার্সিয়া মার্কেস


প্রকাশ: 18/04/2022


Thumbnail

“বহু বছর পর, ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড়িয়ে, কর্নেল অরেলিয়ানো বুয়েন্দিয়ার মনে পড়ে যাবে সেই দূর বিকেলের কথা যখন তাকে সঙ্গে নিয়ে বরফ আবিষ্কার করেছিল তার বাবা…”

“কিভাবে মানুষ বরফ আবিষ্কার করে? আর আগুনের সামনে দাঁড়িয়ে ঝলসে নিতে পারে বরফের স্মৃতি? এসব জানতে হলে আমাদের ঢুকে যেতে হবে এক আবহমান হন্তারক টানেলে, যেখানে বাতাস গোল হয়ে নেচে যায়, বায়বীয় বৃত্তের কোন পরিধি থাকে না-এই জেনেও। এক নিঃসঙ্গ, শ’বছরের বুড়ো টানেল কিংবা সেসব আশ্চর্য কুহক, জিপসি হাতের জাদুতে ঝলসে ওঠে মূহুর্তে, কাক চোখের এক জলের নদী পার হয়, প্রজন্মের পর প্রজন্ম, এক শতাব্দী থেকে অন্য নীল শতাব্দীর দিকে।

কিংবা ধরা যাক, এখন পেয়ারার মৌসুম নেই, কিন্তু পেয়ারার সুবাসে পৃথিবী ভেসে আছে, কেননা গতকাল থেকে সে হয়ে উঠেছে নির্ভার, ঈশ্বরকে বহনের ঝুঁকি তার আর নেই। অথবা, আমরা আরও বলতে পারি সেসব কলমের কথা, যারা বহন করে হেমন্তের বিস্ফোরণ, এমন সব গল্প , যা বলার জন্য কোন এক গুঁফো কথক ঈশ্বরের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠেন, গল্পগুলো বলবার জন্য বেঁচে থাকেন। তারপর গল্প শেষ হয় না কখনই, এই জেনে ছুটি বাজিয়ে চলে যান, আর পৃথিবীর সময়-গল্প কিংবা যাকে বলি সাহিত্য-ফাহিত্য, তারা দুইভাগে ভাগ হয়ে যায়–পৃথিবী বলুক, মার্কেস-যুগ, অথবা মার্কেস পরবর্তী যুগ। “

নিঃসঙ্গতার একশ বছর একটি পরিবারের কাহিনী। এই ‘বুয়েন্দিয়া’ পরিবারেই একজনের নেতৃত্বে একদল দুঃসাহসী অভিযাত্রী দক্ষিণ আমেরিকার গহীন এক জঙ্গলে বসতি স্থাপন করে।

সূত্রপাত ঘটে-প্রায় আক্ষরিক অর্থেই, এক মহাকাবিক জগতের; একই সঙ্গে নিয়তির আশীর্বাদপুষ্ট, অভিশাপলাঞ্ছিত আর খামখেয়ালীর শিকার একটি অসাধারণ বংশের; অভূতপূর্ব ঘটনা-দূর্ঘটনা পরম্পরার;

আর সেই সঙ্গে অবশ্যই একটি অলোকসামান্য উপন্যাসের, প্রকাশের পর মুহূর্ত থেকেই যা পাঠকের মনোযোগ এবং ভালোবাসা অর্জন করে ক্লাসিকের পর্যায়ভূক্ত হয়ে গেছে। মূলত এই নিঃসঙ্গতার একশ বছর উপন্যাসটির জন্যেই ১৯৮২ সালে সাহিত্যে নোবেল পুরুস্কার লাভে করেন লেখক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭