ইনসাইড টক

‘মঞ্জুরি কমিশনের এ্যাকশন নেওয়ার কোনো নির্বাহী ক্ষমতা নেই’


প্রকাশ: 18/04/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, মঞ্জুরি কমিশনের এ্যাকশন নেওয়ার কোনো নির্বাহী ক্ষমতা নেই, যেটা আমি বহুদিন ধরে চেষ্টা করেও পারিনি। বিভিন্ন বাধার কারণে, আমলাতান্ত্রিক জটিলতার কারণে। এটা হচ্ছে সবচেয়ে বড় বাধা। ভারতে যেমন ইউজিসির ইচ্ছে হলে যেকোনো সময় সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ অনিয়মের কারণে বন্ধ করে দিতে পারে। কিন্তু বাংলাদেশে ইউজিসি এরকম কিছুই পারে না, কেবলমাত্র পরামর্শ দিতে পারে, নির্দেশ দিতে পারে না। বাস্তবায়ন করার দায়িত্ব হচ্ছে মন্ত্রণালয়ের। এখানেই হচ্ছে আমাদের সমস্যা। 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার অনীহাসহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এ কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, ৭৩ সালে যখন আইন করা হয়েছিল তখন পাবলিক বিশ্ববিদ্যালয় ছিলো ৬টা, এখন হয়েছে ৫২টা। ১৯৯৬ সালের যে বেসরকারি বিশ্ববিদ্যালয় অ্যাক্ট তা অ্যামেন্ড করা হলো ২০১০ সালে, তখন ১-২টা ছিলো, এখন তো ১০০টার উপরে বেসরকারি বিশ্ববিদ্যালয় হয়েছে। এগুলো নিয়ন্ত্রণ করতে গেলে ইউজিসিকে নির্বাহী ক্ষমতা দিতে হবে। তাঁদের বিরুদ্ধে কোন একশন নিতে গেলে আদালতে যায়, আদালতে গিয়ে একটি স্টে অর্ডার নেয় এবং চলতে থাকে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, স্পষ্টভাবে এটি আইনের লঙ্ঘন। অনেকে বলেছে জমি কিনেছে, বিল্ডিং হবে। এটা যেভাবে হচ্ছে তাতে ১০০ বছরেও হবে না। স্থায়ী ক্যাম্পাসে বলা সত্ত্বেও, সুযোগ থাকা সত্ত্বেও অনেকে যাচ্ছে না। ঢাকায় জমি পাওয়া কঠিন কিন্তু অনেকে ঢাকার বাহিরে জমি কিনেছে, কিছু বিল্ডিং করেছে কিন্তু সেখানে যায় না। ঢাকাতেও ক্লাস করে এরকমও আছে। যেহেতু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনের ধারাগুলো জেনেশুনে করা হয়েছে, তাই স্থায়ী ক্যাম্পাসে যাওয়া উচিৎ, আগেও বলেছি, এখনও বলছি। শেষ পর্যন্ত ছিল ১২ বছরে যেটি এখন ২২-২৩ বছর হয়ে গেছে কিন্তু যাচ্ছে না। নোটিশ দেয়া হলেও এটা কার্যকর করা কঠিন হয়ে যায়। কারণ, যাদের কথা বলা হচ্ছে তাঁরা রাজনৈতিক যোগাযোগ, প্রভাবের অপব্যবহার করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭