টেক ইনসাইড

ফেসবুকে চটকদার বিজ্ঞাপন দিয়ে প্রতারণা


প্রকাশ: 19/04/2022


Thumbnail

আধুনিক প্রযুক্তির ছোয়া এখন প্রতিটি সেক্টরে লেগেছে। মার্কেট-বিপনিগুলো সঙ্গে পাল্লা দিয়ে ই-কর্মাস এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুক পেজেও কেনাকাটা বাড়ছে। মানুষের মধ্যে এর জনপ্রিয়তা বেড়েছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে এক দল প্রতারক চক্র। সাম্প্রতিক এমন এক প্রতারক চক্রকে গ্রেফতার করেছে পুলিশ। যারা ২০ থেকে ৩০টি ফেসবুক পেজ খুলে বিভিন্ন পণ্যসহ শাড়ি ও থ্রি-পিসের চটকদার বিজ্ঞাপনও দেয়। 

রোববার রাজধানীর শঙ্কর এলাকার চার তলার একটি ফ্ল্যাট থেকে এ চক্রের পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এর আগে পল্টন থানায় এক ভুক্তভোগী এ-সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডির পর থেকে এ বিষয়ে ছায়াতদন্ত শুরু করে ডিবির লালবাগ বিভাগ। গ্রেফতার ব্যক্তিরা হলেন- বাপ্পি হাসান, আরিফুল ওরফে হারিসুল, সোহাগ হোসেন, বিপ্লব শেখ ও নুর মোহাম্মদ। এদের মধ্যে বাপ্পি চক্রের হোতা। 

গতকাল রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান ডিবি লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) রাজীব আল মাসুদ। সংবাদ সম্মেলনে জানানো হয়, চক্রটির গ্রেফতার হওয়া ব্যক্তিদের সবার বাড়ি নড়াইল জেলায়। তাদের আরও একটি গ্রুপ নড়াইলে কার্যক্রম পরিচালনা করছে। চক্রটি প্রতিদিন ১০০-১৫০টি প্রতারণামূলক পার্সেল পাঠাত। এভাবে চক্রটি মাসে ২০-৩০ লাখ টাকা আয় করত। পাঁচ-ছয় বছর ধরে চক্রটি এই প্রতারণার ব্যবসা করে আসছে। চক্রটির সঙ্গে এসএ পরিবহনের লোকজনও জড়িত। রাজীব আল মাসুদ বলেন, ‘চক্রটি ফেসবুকে বিভিন্ন পেজ খুলে আকর্ষণীয় পণ্য, বিশেষ করে মেয়েদের পোশাকের চটকদার বিজ্ঞাপন দিত। স্বাভাবিক মূল্যের অনেক কম মূল্য লিখে তারা এসব পোশাকের বিজ্ঞাপন দিত। পাঁচ-ছয় বছর ধরে তারা এই প্রতারণার ব্যবসার সঙ্গে জড়িত। এরা কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান এসএ পরিবহনকে ব্যবহার করে উল্লেখযোগ্য সংখ্যায় প্রতারণা করেছে। আমরা এসএ পরিবহনের কয়েকজনের নাম পেয়েছি, যারা এ প্রতারণার বিষয়টি জানেন। আমরা তাদেরও আইনের আওতায় আনার চেষ্টা করছি।’ তিনি বলেন, ‘আমরা তাদের ২১টি ফেসবুক পেজের সন্ধান পেয়েছি, যার মাধ্যমে তারা প্রতারণা করত। ১৭৭টি খারাপ শাড়ি, থ্রি পিস জব্দ করেছি। এসব কাপড় সাধারণত বাসাবাড়িতে ব্যবহারের পর পুরনো হয়ে গেলে অনেকে বিক্রি করে দেন, আবার অনেকে মানুষজনকে দিয়ে দেন। চক্রটি এসব কাপড় কিনে ডেলিভারি দিত ভালো পণ্যের নামে। এক প্রশ্নের জবাবে রাজীব আল মাসুদ বলেন, ‘এসএ পরিবহনের সঙ্গে চক্রটির একটি চুক্তি আছে।

সেই অনুযায়ী চক্রটির পার্সেল তারা পাঠাত। এ ছাড়া এসএ পরিবহনের লোকজন জানত চক্রটি এসব খারাপ মালামাল ক্রেতাদের পাঠায়। চুক্তি অনুযায়ী পার্সেল ৫০ টাকা করে নিত তারা। আর ঈদ সামনে রেখে আমাদের একার পক্ষে এই চক্রগুলোকে মনিটরিং করা সম্ভব নয়। সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে মনিটরিং করতে হবে।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭