টেক ইনসাইড

ইন্ডাস্ট্রিয়াল কানেক্টিভিটিতে বড় ভূমিকা রাখবে ফাইভজি


প্রকাশ: 19/04/2022


Thumbnail

টেলিযোগাযোগ ও প্রযুক্তি বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সহযোগিতায় ‘ফাইভজি: দ্য ফিউচার অফ কানেক্টিভিটি’ শীর্ষক একটি ক্যাপাসিটি বিল্ডিং সেশন আয়োজন করেছে গ্রামীণফোন।

সোমবার (১৮ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই সেশনে ফাইভজি প্রযুক্তি কী ও বাংলাদেশে এই প্রযুক্তির সম্ভাবনা কেমন মূলত এ প্রসঙ্গে আলোচনার আলোকপাত করা হয়।

সেশনে গ্রামীণফোনের পক্ষ থেকে ফাইভজি লিড অ্যান্ড হেড অব কোর নেটওয়ার্ক সার্ভিস মঈনুল মোমেন এবং হেড অব নেটওয়ার্ক সার্ভিসেস এ. কে. এম আল আমিন তাদের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, দেশের টেক সার্ভিস লিডার হিসেবে এবং কানেক্টিভিটির ক্ষেত্রে ১৬৭ বছরেরও বেশি ঐতিহ্য বহন করা টেলিনর গ্রুপের অংশ হিসেবে আমাদের ফাইভজি প্রযুক্তি নিয়ে সক্ষমতা, দক্ষতা ও বোঝাপড়া রয়েছে। নিঃসন্দেহে ভবিষ্যতে ফাইভজি অ্যাডভান্সড, হাই-স্পিড ইন্ডাস্ট্রিয়াল কানেক্টিভিটির ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। তাই চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা ভোগ করতে হলে আমাদের চলমান ডিজাটালাইজেশনের ধারাকে অব্যাহত রাখতে হবে; তাহলেই আমরা আমাদের লক্ষ্য অনুযায়ী সত্যিকার অর্থে “স্মার্ট বাংলাদেশ” গড়ে তুলতে পারবো। ফাইভজির সফল প্রস্তুতিতে অর্থবহ ইউজ কেস প্রয়োগে এবং দেশের সবার স্বার্থে ফাইভজি-বান্ধব রেগুলেটরি ফ্রেমওয়ার্ক তৈরিতে, পাশাপাশি বৈশ্বিক বাজারে উল্লেখযোগ্য অবদান রাখার ব্যাপারে আমরা প্রত্যাশী।

অনুষ্ঠানে গ্রামীণফোনের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিসিএও(ভারপ্রাপ্ত) হোসেন সাদাত, হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার, হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস মুহাম্মদ হাসান। অন্যদিকে, টিআরএনবি’র সভাপতি রাশেদ মেহেদী ও সাধারণ সম্পাদক মো. মাসুদুজ্জামান রবিনসহ সংগঠনটির সকল সদস্যরা সেশনে অংশগ্রহণ করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭