ইনসাইড বাংলাদেশ

সিটি করপোরেশনগুলোকে নিজস্ব আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর


প্রকাশ: 19/04/2022


Thumbnail

দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজেদের আয়ে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে আয়ের সঙ্গে সঙ্গতি রেখে ব্যয় করার পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন।

সভায় ‘ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ’ প্রকল্পে ১২২ কোটি ১৩ লাখ টাকা ও ‘বহদ্দারহাট বাড়ইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন’ প্রকল্পে চট্টগ্রাম সিটি করপোরেশনকে ১০৬ কোটি ৪৬ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়। প্রকল্প দুটি অনুমোদন দেওয়ার সময় সব সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সিটি করপোরেশনগুলো প্রায় অনুদাননির্ভর। প্রধানমন্ত্রী তাদের নিজেদের আয়ে চলতে ও আয় বুঝে ব্যয় করতে বলেছেন। আমরা আর সিটি করপোরেশনগুলোকে টানবো না।
সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর সময় স্বাবলম্বী ছিল চট্টগ্রাম সিটি করপোরেশন। অন্যদের এবিএম মহিউদ্দিনের মতো পথ অনুসরণ করতে বলা হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

মন্ত্রী বলেন, মহিউদ্দিনের সময় চট্টগ্রাম স্বয়ংসম্পূর্ণ ছিল। সবার উচিত আয় বুঝে ব্যয় করা।  মহিউদ্দিনের সময় আর্থিক ঘাটতি ছিল না ও চমৎকার ছিল সবকিছুই।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, দুধের বহুমুখী ব্যবহার করতে বলেছেন প্রধানমন্ত্রী। পনির ও ঘিসহ নানা পণ্য হতে পারে। শীতকালে দুধের উৎপাদন বাড়ে। আমরা বিদেশ থেকে গুঁড়া দুধ আমদানি করি। সুতরাং বেসরকারিখাত গুঁড়া দুধের প্রকল্প নিতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭