ইনসাইড সাইন্স

অচিরেই কি পৃথিবী আক্রমণ করবে এলিয়েনরা?


প্রকাশ: 20/04/2022


Thumbnail

আমাদের সৌরজগতের বাইরে আরও কোনও সৌরজগৎ আছে কিনা, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে প্রচুর কৌতূহল, প্রচুর অনুসন্ধিৎসা। এ বিষয়ে সব দেশই নিজের মতো করে অনুসন্ধান করছে। 

এই অনুসন্ধানের প্রধান জিজ্ঞাসা হল, এলিয়েন বলতে সত্যিই কি কিছু আছে? 

এলিয়েন নিয়ে সব চেয়ে বেশি ও ব্যাপক আকারে গবেষণা চালাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা এই গবেষণার সূত্রে মহাকাশে সাংকেতিক বার্তাও পাঠাচ্ছে। এই বার্তা পৃথিবীগ্রহ ছেড়ে বিশাল মহাকাশে ছড়িয়ে পড়লে গবেষণায় নতুন তথ্য জানার চেয়ে উল্টো বিপত্তি ঘটবে বলেই মনে করছেন বিজ্ঞানীদের একাংশ। 

বিজ্ঞানীদের আশঙ্কা, আমাদের সৌরজগতের বাইরে যদি সত্যিই কোনও ভিন-জগৎ থেকে থাকে, থাকে সেখানকার ভিনধাঁচের প্রাণীও তবে তারা পৃথিবী থেকে পাঠানো বার্তার সূত্র ধরে খোঁজ পেয়ে যেতে পারে পৃথিবী নামক গ্রহটির! আর পৃথিবীর অস্তিত্ব জেনে গেলে সেটা মোটের উপর পৃথিবীর পক্ষে ভালো হবে না। কেননা, যদি এলিয়েনেরা তখন পৃথিবী আক্রমণ করে, সে একটা ভয়ানক ব্য়াপার হবে।

'বেকন ইন দ্য গ্যালাক্সি' নামের বার্তা মহাকাশে পাঠিয়েছে নাসা। অক্সফোর্ডের ফিউচার অব হিউম্যানিটি ইনস্টিটিউটের সিনিয়র বিজ্ঞানী অ্যান্ডার্স স্যান্ডবার্গ জানিয়েছেন, মহাকাশে এরকম বার্তা পাঠানো বাড়তে পারে পৃথিবীর বিপদ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭