ইনসাইড পলিটিক্স

কমেডিয়ান চরিত্রে বিএনপি


প্রকাশ: 20/04/2022


Thumbnail

স্ট্যান্ড আপ কমেডি এক ধরনের প্রহসন। এক্ষেত্রে একজন কমেডিয়ান উপস্থিত জনতার সামনে কোন বিষয়কে হাস্যরসাত্মক ভঙ্গিমায় সরাসরি উপস্থাপন করেন। স্ট্যান্ড আপ কমেডি উন্মুক্ত মঞ্চ, থিয়েটার, জনসমাগম, ভোজসভা, ক্লাবঘরের ছোট পরিসরে এমনকি কোন খোলা জায়গায় প্রদর্শিত হতে পারে। সাম্প্রতিক বেশ আন্তরিকতা এবং দক্ষতার সঙ্গে কমেডি করে যাচ্ছেন বিএনপি। দলটি এখন এক কমেডিয়ানের চরিত্রে অবতীর্ণ। প্রতিদিন নিত্য নতুন কন্টেন্ট নিয়ে হাজির হচ্ছেন জনতার মঞ্চে।

গতকাল এক ইফতার মাহফিলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, সরকার ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে। দেশে কেউ মুখ ফুটে কথা বলতে পারে না। কেউ যদি সরকারের বিরুদ্ধে কথা বলে তাহলে তার মা, বোন বা পরিবারের সদস্যদের কারাগারে যেতে হবে। অথচ রিজভী সাহেব প্রতিদিন সরকারের সমালোচনা করছেন, দলের বিভিন্ন প্রোগ্রামে অংশ নিচ্ছেন। তিনি তার পরিবারের সাথেও আছেন। সরকার বা দেশের আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী তাদের কোন কাজে বাঁধা দিচ্ছেন না। রিজভীর এই অভিযোগ নিয়ে বিএনপিকে একটি কমেডিয়ান দল হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশ্লেষকরা বলছেন, বিএনপির এধরনের বক্তব্য নতুন কিছু নয়। দলটি প্রত্যেক দিনই এসব ঘটনাকে নতুন রুপ দেওয়া চেষ্টা করছে। এদিকে, শক্তিশালী রাজনৈতিক দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে জাতীয় সংসদে প্রয়োজনীয় সংখ্যক আসন প্রাপ্তি নিশ্চিত করা যে আবশ্যক সেব্যাপাবে তাদের কোন মাথা ব্যথা নেই। বিশ্লেষকরা বলছেন, সহজ প্রক্রিয়ায় কোন কিছু লাভ করা যায় না। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন করার মাধ্যমেই বিএনপির রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার সুযোগ আছে। অথচ দলটি নির্বাচনের প্রতি আগ্রহ না দেখিয়ে নির্বাচন ব্যবস্থা নিয়ে মরিয়া হয়ে উঠেছে। নির্বাচনে অংশ না নিয়ে নির্বাচন পরবর্তীতে জাতীয় সরকার কিভাবে গঠন করা হবে, কারা কারা জাতীয় সরকারে প্রধান্য পাবে- এধরনের অপ্রাসঙ্গিক ব্যাপারের পিছনে পড়ে আছে দলটি। যে বিষয়গুলোর আইনের কোন ভিত্তি নেই সে সমস্ত বিষয়াদি নিয়ে দলটি আন্দোলনের চেষ্টা করে যাচ্ছে। যদিও এখন পর্যন্ত তাদের কোন চেষ্টাই সফলতা পায়নি। দেশে নির্বাচন নিয়ে সুনিদিষ্ট আইন থাকলেও দলটি বার বার বিষয়টি নিয়ে আন্দোলন করার চেষ্টা করে রসিকতার জন্ম দিচ্ছে।

এদিকে, বৃহত্তর জাতীয় ঐক্য গঠন প্রক্রিয়ায় আগ্রহ লক্ষ করা যাচ্ছে না কোন দলেরই। অথচ দলটি ঈদ পরবর্তীতে বৃহত্তর জাতীয় ঐক্য গঠন প্রক্রিয়ার রুপরেখা তৈরি করতে মরিয়া হয়ে উঠেছে। কথায় কথায় বিএনপি সরকারকে দোষারোপ করছেন অথচ দেশে আরও অনেক বিরোধী দল রয়েছে যারা এসমস্ত ব্যাপারে কোন কথা বলছেন না। এমতাব্যস্থায় বিএনপির এ ধরনের অভিযোগকে নাটকীয় চরিত্রেই দেখছেন বিশ্লেষকরা। বিশ্লেষকরা বলছেন, দলটির এ  ধরনের মনোভাব তাদের কমেডিয়ান চরিত্রের বহি:প্রকাশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭