ইনসাইড টক

'এক্সই পাশ্ববর্তী দেশে যেহেতু এসেছে, সেই হাওয়া বাংলাদেশেও লাগতে পারে'


প্রকাশ: 20/04/2022


Thumbnail

ভারতে করোনার প্রভাব আবারও বাড়ছে, বাংলাদেশেও কি আবার বাড়তে পারে কি-না এমন প্রশ্নে জবাবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ভারতে আবার করোনার প্রকোপ বেড়ে যাচ্ছে। গত পড়শুও ভারতে ২১৪ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। ওমিক্রনের একটি ভ্যারাইটি 'এক্সই' একটি রোগীর শরীরেও পাওয়া গিয়েছে। সেহেতু আমাদের একেবারে ঢিলেঢালা হলে চলবে না। একেবারে গাছাড়া ভাবে চলা ঠিক না। পাশ্ববর্তী দেশে যেহেতু এসেছে, সেহেতু সেই হাওয়া তো বাংলাদেশেও লাগতে পারে। এটা তো আমাদের পূর্ববর্তী অভিজ্ঞতাও আছে। যেমন ডেল্টা ভেরিয়েন্ট যখন ভারতে প্রচুর বাড়লো তখন কিন্তু আমাদের দেশেও চলে এসেছে। সুতরাং আসতে পারে না এটা বলা যাবে না। আসতেও পারে। আমাদের ঢিলেঢাল ভাবে চলা যাবে না। অসতর্ক হওয়া যাবে না। গাছাড়া ভাবে চলা যাবে না। সব সময় সচেতন থাকতে হবে।

ভারতে করোনার নতুন ভেরিয়েন্ট এক্সই শনাক্ত, দেশের সেই প্রভাব পড়ার শঙ্কা, স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সতর্কতাসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, বলা যায় না, আসতে তো পারেই। সে ব্যাপারে সচেতনতাই সবচেয়ে বেশি জরুরী। আর যারা ভ্যাকসিন নেননি, তাদের ভ্যাকসিন নিতে হবে এবং এখনও যারা স্বাস্থ্যবিধি মানছেন না তাদের স্বাস্থ্যবিধি মানার বিষয়ে গুরুত্ব দিতে হবে। অন্ততপক্ষে মাস্কটা যেনো সবাই পরে। হাত ধোয়াটা চালু রাখতে হবে। হাত ধুলে করোনা থেকে যেমন বাঁচা যায় তেমনি ডায়রিয়া ও অন্যান্য রোগ থেকেও থেকেও বাঁচা যায়। এখন তো প্রচুর ডায়রিয়া রোগীও হচ্ছে। অনেক ডায়রিয়া রোগীকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। ফলে হাত ধোয়াটাও চালু রাখতে হবে। সুতরাং এইক্ষেত্রে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং যারা টিকা নেননি তাদের টিকা নিতে হবে।

তিনি বলেন, টিকা নিলেও করোনা হতে পারে। যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদেরও হতে পারে। কিন্তু তাদের দেখা যায় সাধারণত সিরিয়াস হয় না, হাসপাতালে যাওয়া লাগে না, অক্সিজেন লাগে না, মৃত্যুর মিছিল কমে যায়। সুতরাং টিকা নিলেও করোনা হতে পারে। তবে টিকা নিলে এই কিছু সুবিধা রয়েছে। এছাড়াও টিকা নিলে করোনায় শারিরীক জটিলতাও অনেক কম হয়। সুতরাং টিকা নেওয়া অবশ্যই একটি ভালো দিক। সুতরাং সবাইকে টিকা নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলেই করোনার থেকে বাঁচা সম্ভব হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭