ইনসাইড বাংলাদেশ

পরিকল্পিতভাবে শিক্ষাঙ্গনে ছড়ানো হচ্ছে অসন্তোষ


প্রকাশ: 20/04/2022


Thumbnail

গত বেশ কিছুদিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে দেশের শিক্ষাঙ্গন। হঠাৎ করেই যেন অস্থিতিশীল হয়ে উঠেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিবেশ। কলেজ-বিশ্ববিদ্যালয় সব জায়গায় অসন্তোষ দেখা দিচ্ছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যেসব বড় ধরনের ঘটনাগুলো ঘটছে তাতে বিষয়গুলোকে অনেকেই পরিকল্পিত বলেই মত দিচ্ছেন। এর পেছনে সরকারের বিরুদ্ধে বড় ধরনের কোনো ষড়যন্ত্র রয়েছে বলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। কারণ একটি সরকারের মূল ভিত্তিকে নাড়িয়ে দিতে পারে শিক্ষাঙ্গনের অসন্তোষ। আর এখন যা হচ্ছে তাতে এটাই প্রতীয়মান হচ্ছে যে, সম্পূর্ণ পরিকল্পিতভাবে একটি মহল দেশের শিক্ষাঙ্গনে অসন্তোষ ছড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে। একটির পর একটি করে বিভিন্ন জায়গায় এসব ষড়যন্ত্র দানা বেধে উঠছে। ফলে এখন প্রশ্ন উঠেছে শিক্ষাঙ্গনকে অশান্ত করার পেছনে কারা কলকাঠি নাড়ছে?

গত সোমবার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নিউ মার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউ মার্কেটের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সেই সংঘর্ষ সোমবার রাত থেকে গড়ায় মঙ্গলবার সারাদিন পর্যন্ত। এমনকি আজও নিউ মার্কেটের ব্যবসায়ীরা মার্কেট খোলার ঘোষণা দেওয়ার সময় কিছু বক্তব্য রাখেন। সেটা নিয়েও ঢাকা কলেজের শিক্ষার্থীরা ব্যবসায়ীদের বক্তব্য প্রত্যাখ্যান করে সড়কে নামে। এছাড়াও এই ঘটনায় এখন পর্যন্ত অনেক শিক্ষার্থী এবং ব্যবসায়ী আহত হয়েছেন। নাহিদ নামে এক পথচারী নিহত হয়েছেন এবং একজন ছাত্র হাসপাতালে চিকিৎসাধীন। এমনকি এই ঘটনা যে শুধুমাত্র ঢাকা কলেজের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে তাই নয়, এই ঘটনাটি এখন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইডেন কলেজের মধ্যেও ছড়িয়ে গিয়েছে। ইডেন কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের পক্ষে মিছিল করেছে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ও ঢাকা কলেজের ছাত্রদের সমর্থনে বিক্ষোভ করেছে। এই ঘটনার আগেও সম্প্রতি ঘটেছে এরকম আরও অনেক ঘটনা, যেগুলো পুরো দেশের শিক্ষা ব্যবস্থাকে একটি শঙ্কার মধ্যে ফেলেছে।

সম্প্রতি মুন্সীগঞ্জে বিজ্ঞানের শিক্ষক হৃদয় মন্ডলের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তুলে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বিক্ষোভ, সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ, ঢাকা কলেজ ও টিচার্স ট্রেনিং কলেজের ছাত্রদের মধ্যে সংঘর্ষ একই দিনে প্রায় একই সময়ে রাজধানীর অন্য আর একটি কলেজে বাসের শ্রমিকদের সঙ্গে তিতুমীর কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনাগুলো মানুষের মনে প্রশ্নে উদ্ভব ঘটায় যে, এগুলো কি আসলেও শিক্ষার্থীদের অসন্তোষ  নাকি এর পেছনে কোনো পরিকল্পনা রয়েছে। যাদের দ্বারাই এই ধরনের ঘটনা ঘটছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নিউ মার্কেট এলাকায় যে ঘটনাটি ঘটেছে এবং তাতে পুলিশের যে ভূমিকা তাতে মনেই হয়েছে এখানে যেকোনো ভাবে ঢাকা কলেজকে উস্কিয়ে দেওয়া হয়েছে। সেখানে পুলিশের নির্লিপ্ত আচরণ এই সংঘাতকে আরও বাড়তে দিয়েছে। ফলে এই ঘটনাটি আরও বেশি বেড়ে গিয়েছে। এছাড়াও পুলিশের বিরুদ্ধে ব্যবসায়ীদের পক্ষ নেওয়ারও অভিযোগ উঠেছে। যদিও পুলিশের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। কিন্তু তারপরও এই ঘটনায় পরিস্থিতিকে আরও ঘোলাটে করেছে। 

বিশ্লেষকরা আরও বলছেন, এই সরকার গত প্রায় ১৪ বছর যাবৎ সততা এবং নিষ্ঠার সঙ্গে দেশ পরিচালনা করে যাচ্ছে। আগামী নির্বাচনের আর মাত্র দেড় বছরের মতো সময় বাকি আছে। এরই মধ্যে সরকারকে চাপে ফেলতে শিক্ষাঙ্গনে এই ধরনের অসন্তোষগুলো ছড়ানো হচ্ছে। এটা যে এখন থেকে চলছে তাই নয়। বিভিন্ন সময় সরকারে বিরুদ্ধে নানা ধরনের ষড়যন্ত্র হয়েছে এবং বলি করা হয়েছে শিক্ষার্থীদের। নিরাপদ সড়কের আন্দোলন থেকে শুরু করে কোটাবিরোধী যে আন্দোলন সবই মূলত শিক্ষার্থীদের উস্কানীরই ফল। এখন এসব পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে যাতে শিক্ষাঙ্গনে একটি উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করা যায় এবং এই পরিস্থিতির ফায়দা নিয়ে একটি মহল যেনো লাভবান হয়। এগুলো আসলে পরিকল্পিত একটি ষড়যন্ত্র। যার মাধ্যমে সরকারের পিঠে ছুরি বসানো যায়। যেটা করতে একটি মহল দিন রাত কাজ করে চলেছে। এখন দেখার এই পরিকল্পনাকে সরকার প্রতিহত করতে পারে কিনা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭