ইনসাইড গ্রাউন্ড

সাকিব সমস্যার সমাধান


প্রকাশ: 21/04/2022


Thumbnail

সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের একজন ভালো খেলােয়াড় এতে কোনো সন্দেহ নেই। তিনি অনেকদিন যাবত বাংলাদেশ দলকে তার পারফরমেন্স দিয়ে যাচ্ছেন। নিজের খেলা দিয়ে সবাইকে যেনো মাত করে রেখেছেন এই অলরাউন্ডার। কিন্তু তার অনেক কর্মকান্ড অনেক সময় আলোচনার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে তার বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলতে না চাওয়ার জন্য তিনি সবচেয়ে বেশি আলোচনায় এসেছেন। এ নিয়ে ক্রিকেট প্রেমীদের মনে অনেক অস্বস্তিরও সৃষ্টি হয়েছে বারবার। কিন্তু তারপরও সাকিব তার অবস্থার পরিবর্তন করেন নি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে তার দক্ষিণ আফ্রিকা যাওয়া নিয়ে এক বিশাল নাটকের সৃষ্টি হয়েছিল। যদিও একটি সুখকর সমাধানের মধ্য দিয়ে সেই নাটকে অবসান ঘটে এবং সাকিব দক্ষিণ আফ্রিকা সফরে যায়। কিন্তু তার পরিবারের অসুস্থতার খবরে টেস্ট না খেলেই তাকে দেশে ফিরে আসতে হয়।

সম্প্রতি আবার গুঞ্জন ওঠে যে, দেশের মাটিতে হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজটি হয়তো খেলবেন না সাকিব আল হাসান। তাকে পাওয়া নিয়েও অনেক ধরনের সংশয় সৃষ্টি হয়। অনেক সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করতে দেখা গিয়েছে যে, শ্রীলঙ্কা সিরিজে সাকিবকে পাচ্ছে না বিসিবি। কিন্তু সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সাকিব ফিরেছেন দেশের মাটিতে এবং ফিরেই গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি। বুধবার যুক্তরাষ্ট্র থেকে ফিরে বাঁহাতি স্পিন অলরাউন্ডার জানালেন, শ্রীলঙ্কা সিরিজে তাকে পাওয়া যাচ্ছে। ক্রিকেট থেকে অনেকদিন দূরে ছিলেন বলে ঢাকা প্রিমিয়ার লিগ খেলে হাত পাকিয়ে নেবেন। 

সাকিব বলেছেন, ‘এটায় (শ্রীলঙ্কা সিরিজ) সন্দেহের তো কোনো কারণ ছিল বলে আমার মনে হয় না। হ্যাঁ, যদি কোনো ইমার্জেন্সি থাকত, অবশ্যই সেটা অন্য জিনিস। তবে হ্যাঁ, অবশ্যই খেলব।’ নিজের মানসিক ফিটনেস নিয়ে সাকিব বলেছেন, ‘এখন অবশ্যই ভালোবোধ করছি। ফোকাসটা এখন ক্রিকেটে রাখতে চাচ্ছি। চেষ্টা থাকবে সামনে যত ম্যাচ আছে, সবই যেন খেলতে পারি।’ এছাড়াও গতকালই সাকিব ক্রিকেট বোর্ড কার্যালয়ে উপস্থিত হয়ে কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করে চুক্তি সম্পন্ন করেছেন। এতেই বোঝা গিয়েছে যে সাকিব খেলার বিষয়ে এখন মানসিকভাবে প্রস্তুত এবং তিনি শ্রীলঙ্কা সিরিজ খেলতে চান। 

ক্রিকেট বিশ্লেষকদের মতে, একজন ক্রিকেটারের জন্য দেশের হয়ে ম্যাচ খেলতে পারা একটি সৌভাগ্যের বিষয়। সাকিবের কাছেও তাই। কিন্তু কিছু বিষয়ে সাকিবকে আমরা দাড়িপাল্লায় তুলে ফেলি। মানুষের মানসিক বা শারিরীক বা পারিবারিক সমস্যা থাকতেই পারে। সে কারণে সে খেলার সঙ্গে নাই থাকতে পারে। তার জন্য তাকে এইভাবে মাপাটা আমাদের উচিৎ নয়। আমার মনে হয়, সাকিবও এইভাবেই ভাবেন যে, আজ তার যা কিছু হয়েছে সবই হয়েছে বাংলাদেশ ক্রিকেট থেকে। সেহেতু দেশের ক্রিকেটকে বাদ দিয়ে অন্যকিছুর চিন্তু সে করবে না এটাই স্বাভাবিক। সাকিব নিজেই সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়েছেন। ফলে আপাতত সাকিব সমস্যার সমাধান হলো বলেই মনে করা হচ্ছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭