ওয়ার্ল্ড ইনসাইড

ন্যাটো হুমকি বন্ধ হলেই ইউক্রেন অভিযানের সমাপ্তি ঘটবে


প্রকাশ: 21/04/2022


Thumbnail

ইউক্রেনে চলমান রাশিয়ার বিশেষ অভিযান বন্ধের বিষয়ে কথা বলতে গিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা আলেক্সি পোলিশচুক বলেন, ইউক্রেনের ভূখণ্ড ব্যবহার করে রাশিয়ার প্রতি ন্যাটোর হুমকি বন্ধ হলেই মস্কোর সামরিক অভিযান সমাপ্ত হবে। 

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘তাস’ এর বরাত দিয়ে আলেক্সি পোলিশচুকের এ তথ্য জানিয়েছে বিবিসি। 

তিনি বলেন, “ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শেষ হবে রাশিয়ার কাজগুলো সম্পন্ন হবে। এর মধ্যে রয়েছে ডোনবাসের জনগণের শান্তিপূর্ণ সুরক্ষা, ইউক্রেনের নিরস্ত্রীকরণ এবং নাৎসীবাদ মুক্তকরণ। সেইসাথে ইউক্রেনের ভূখণ্ড থেকে ন্যাটো থেকে রাশিয়ার প্রতি যে হুমকি আসছে তা বন্ধ হওয়া।”

তবে ইউক্রেনের ভূখণ্ড থেকে ন্যাটো কীভাবে রাশিয়াকে হুমকি দিচ্ছে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তরে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও ন্যাটো জোটে যোগ দেবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭