ইনসাইড বাংলাদেশ

টানা ক্ষমতায় থাকায় দেশের জন্য উন্নয়নমূলক কাজ করতে পেরেছি: প্রধানমন্ত্রী


প্রকাশ: 21/04/2022


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার টানা ক্ষমতায় থাকায় দেশের জন্য এতো উন্নয়নের কাজ করতে পেরেছি। তিনি বলেন, জনগণ বারবার নির্বাচিত করায় আওয়ামী লীগ দেশের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এসময় প্রধানমন্ত্রী  বলেন, ১৫ আগস্টের পর অবৈধভাবে ক্ষমতাদখলকারীদের সময় দেশের কোনো অগ্রগতি হয়নি। তাদের মনমানসিকতাই ছিলো স্বাধীনতা বিরোধী। দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে জনগণের ভাগ্যোন্নয়নে কাজ শুরু করে। 

বৃহস্পতিবার (২১ এপ্রিল) নরসিংদীতে ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং চারটি প্রকল্পের উদ্বোধনে এ কথা বলেন তিনি। ভার্চ্যুয়ালি প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, গ্রামভিত্তিক উন্নয়নই তার সরকারের লক্ষ্য। প্রতিটি প্রকল্পের কাজ পরিবেশ-প্রতিবেশ রক্ষার গুরুত্ব দিয়ে করা হয়। এসময় প্রধানমন্ত্রী আর্থ-সামাজিক বিভিন্ন খাতে দেশের অর্জনের কথা তুলে ধরেন।

ঘোড়াশাল প্রান্ত থেকে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশনের চেয়ারম্যান শাহ মো. ইমদাদুল হক।

বিআইসিসিতে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি এবং মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি ঘোড়াশাল প্রান্তে বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে এসব প্রকল্পের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। পরে শিল্প মন্ত্রনালয় কতৃক প্রকাশিত শিল্পায়ন বিষয়ে বঙ্গবন্ধুর চিন্তাধারার ওপর একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

উল্লেখ্য, নরসিংদীতে হতে যাচ্ছে অত্যাধুনিক, শক্তি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প। যেখান থেকে বছরে পাওয়া যাবে ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন ইউরিয়া সার। এতে আমদানি ব্যয় সাশ্রয় হবে ৭ হাজার ৬০০ কোটি টাকা। 

প্রকল্পটিতে ব্যয় হবে ১০ হাজার ৪৬০ কোটি টাকা। অর্থ সহায়তা দিচ্ছে চীন ও জাপান সরকার। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭