ইনসাইড গ্রাউন্ড

বয়সটা কি তার কাছে শুধুই সংখ্যা?


প্রকাশ: 22/04/2022


Thumbnail

বয়সটা তার ৪০ এর কিছু বেশি। কয়েক বছর আগেই জাতীয় দলের সব ফরম্যাটের খেলা থেকে নিয়েছেন অবসর। জাতীয় দল থেকে অবসর নিলেও খেলা চালিয়ে যাচ্ছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তার নেতৃত্বে এখন পর্যন্ত আইপিএল এর দল চেন্নাই সুপার কিংস শিরোপা জিতেছে ৪ বার। না আর কেউ নয়, বলছি মহেন্দ্র সিং ধোনীর কথা। যদিও এতো কৃতিত্বের পরও ২০২২ এর আইপিএলে চেন্নাই সুপার কিংস এর অধিনায়কত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ধোনী। তিনি এবার খেলছেন সাধারণ একজন উইকেট কিপার ব্যাটার হিসেবে। কিন্তু তাতে কি? তার 'ফিনিশার' রূপ যে ফুরিয়ে যায়নি তার নজির আবারও দেখালেন ধোনী। পুরো ক্রিকেট বিশ্ব তাকিয়ে থাকলো ধোনীর ব্যাটিংয়ের দিকে। 'বুড়ো' হাড়ের ভেলকি দেখিয়ে চেন্নাই সুপার কিংসকে শেষ বলে অবিশ্বাস্য জয় এনে দিলেন তিনি। ফলে আইপিএল এর শুরুর ম্যাচের পর আবার তার চমক দেখা গেলো। এবারের আইপিএল এর প্রথম ম্যাচেও দুর্দান্ত খেলেছিলেন ধোনী। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে চাপের মুখে থাকা দলটির হয়ে ৩৮ বলে ৭ চার ও একটি ছক্কায় অপরাজিত ৫০ রানের ইনিংস খেলেছেন সাবেক এই অধিনায়ক। এতেই আলোচনা তুঙ্গে এখন ধোনী। ক্রিকেট প্রেমীরা বলছেন বয়সটা কি তার কাছে শুধুই একটি সংখ্যা?

মহেন্দ্র সিং ধোনীর অধিনায়কত্বে ভারত ২০০৭ আইসিসি বিশ্ব টি-২০, ২০০৭-০৮ সালের সিবি সিরিজ, ২০০৮ সালের বর্ডার-গাভাস্কার ট্রফি, ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে একটি সিরিজ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয় করেছে। তার অধিনায়কত্বেই ভারত টেস্টের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছিল। এখনও পর্যন্ত টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার রেকর্ড ভারতীয় অধিনায়কদের মধ্যে সেরা। তিনি ২০১৩ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেন, সেই সাথে বিশ্বের প্রথম অধিনায়ক, যাঁর আইসিসির সব টুর্নামেন্ট জয় করার কৃতিত্ব রয়েছে । আইপিএল এ ২০১০ থেকে তিনি চেন্নাই সুপার কিংস দলের অধিনায়কত্ব করেছেন। এবার নিজের ওপর থেকে চাপ কমাতেই ধোনী অধিনায়কত্ব ছেড়েছেন বলে ধারণা করছেন অনেকেই। আর চাপ মুক্ত হওয়ার ফলেই এই ধরনের খেলা উপহার দিতে পেরেছেন ধোনী। 

রবীন্দ্র জাদেজার হাতে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব তুলে দিয়ে এবারের আসরের প্রথম ম্যাচেই অর্ধশতকের দেখা পেয়েছেন তিনি। দলকে এনে দিয়েছেন লড়াকু সংগ্রহ। দীর্ঘ ২৮ ইনিংস পর অর্ধশতকের দেখা পান তিনি। ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরোর বিপক্ষে শেষবার ফিফটির দেখা পেয়েছিলেন ধোনী। সেই ম্যাচে ৪৮ বলে ৮৪ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। আইপিএলের গত আসরে ব্যাট হাতে একদমই ভালো করতে পারেননি সাবেক ভারতীয় এই অধিনায়ক। ১১ ইনিংসে মাত্র ১১৪ রান আসে তার ব্যাট থেকে, যেখানে সর্বোচ্চ ছিল ১৮* রান।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, ধোনী এক অন্য ধাচের খেলোয়াড়। কেউ তাকে নিয়ে আগে থেকে কিছু বলতে পারবে না যে, সে দলের জন্য কি করবে? এটা শুধু ধোনীই জানেন। এই খেলা তারই প্রমাণ। অনেকবার এমন হয়েছে, যেখানে ধোনী শেষ বলে ছক্কা হাকিয়ে দলকে জিতিয়েছেন। ফলে সে একজন ভালো খেলোয়াড় এতে কোনো সন্দেহ নেই। আর এসব খেলোয়াড়ের কাছে বয়স সব সময়ই একটি সংখ্যা মাত্র। আইপিএল শুরুর আগমুহূর্তে চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়েছেন। রবীন্দ্র জাদেজার হাতে তুলে দিয়েছেন দলটির নেতৃত্ব। এর দুটি কারণ থাকতে পারে। একটি হলো সে চেয়েছে তার অবর্তমানে যেনো দলটি ভালো খেলতে পারে। এই কারণেই আগে থেকে একজন অধিনায়কত্ব ধরে নিলে দলের জন্য বিষয়টি ভালো হবে। আর অন্য কারণটি হলো তিনি নিজের ক্রিকেট ক্যারিয়ারের শেষের দিকে এসে নিজের ভালো কিছু পারফরমেন্স দর্শকদের দিয়ে যেতে চাইছেন এবং চাপ মুক্ত থেকে খেলতে চাইছেন। এই কারণেই তিনি অধিনায়কত্ব ছেড়েছেন এবং চাপ মুক্ত হয়ে প্রথম ম্যাচেই ভালো খেলেছেন। এতে দলে দুই দিক থেকেই লাভ হয়েছে। ধোনীও আগের রূপে ফিরে আসার সুযোগ পাচ্ছে। ফলে এসব দেখে মনেই হচ্ছে ধোনীর কাছে বয়সের মানে একটি সংখ্যা মাত্র। এটি খেলাতে কোনো প্রভাব ফেলে না। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭