ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের হাতে এখন মারিউপোলের লক্ষ বাসিন্দার ভাগ্য


প্রকাশ: 22/04/2022


Thumbnail

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বৃহস্পতিবার হয়ত বেশ খোশ আমেজেই উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কারণ প্রায় দুই মাসের রক্তক্ষয়ী ইউক্রেন যুদ্ধে যে প্রথমবারের মত বেশ বড় সাফল্যর দেখা পেলো তার বাহিনী। ‘ডনবাস’ অঞ্চলকে ইউক্রেনের হাত থেকে রক্ষা এবং অঞ্চলটিতে বেসামরিকীকরনের উদ্দেশ্য শুরু হওয়া এই যুদ্ধে যে মারিউপোল অন্যতম গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য ছিলো রুশ বাহিনীর জন্য। কারণ এই বন্দর অঞ্চলটি দখলের সাথে সাথে ২০১৪ সালে দখল নেওয়া ক্রিমিয়ার সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারলো পুতিন বাহিনী। 

পুতিন, রুশ বাহিনী কিংবা রাশিয়ার জনগণের জন্য এটি অনন্য এক প্রাপ্তি হলেও কপাল পুড়েছে মারিউপোলের সাধারণ জনগণের। যুদ্ধে জয়ে দুপক্ষের লড়াইয়ের মাঝে পড়ে এক প্রকার জিম্মি এই শহর তথা শহরটি লাগোয়া পুরো অঞ্চলটির লক্ষ লক্ষ বাসিন্দা। যুদ্ধে অঞ্চলটির বাসিন্দারা গ্যাস, বিদ্যুৎ, গরম বা পানি সংকটে ভোগান্তিতে পড়েন। ব্যাপক মানবিক বিপর্যয়ে ফলে রাশিয়ার দেওয়া মানবিক করিডর ব্যবহার করে হাজার হাজার বাসিন্দাকে ইউক্রেন কর্তৃপক্ষ সরিয়ে নিলেও তা একেবারে অপর্যাপ্ত। যার কারণে সেখানে আরো বড় ধরণের মানবিক বিপর্যয় নামার সম্ভাবনা তৈরি হয়েছে।  



রাশিয়া মারিউপোলের দখল নেওয়ার ঘোষণা দেওয়ার পরেই সাধারণ জনগণের ভাগ্য নিয়ে শহটির মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেন, যুদ্ধবিধ্বস্ত মারিউপোলে আটকে থাকা এক লাখ বেসামরিক নাগরিকের ভাগ্য এখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাতে এবং এসব মানুষের সাথে কী ঘটবে তা তিনি (পুতিন) একাই নির্ধারণ করতে পারেন। 

তিনি আরও বলেছেন, উপগ্রহ থেকে পাওয়া মারিউপোলের একটি গণকবরের ছবি প্রমাণ করে যে, রাশিয়ার সেনারা নিহতের সংখ্যা লুকাতে মৃতদেহ কবর দিচ্ছে। শুক্রবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যদিও শহরটিতে চলা রাশিয়ার অভিযানে বেসামরিক মানুষজনকে লক্ষ্যবস্তুতে পরিণত করার কথা বার বার অস্বীকার করেছে মস্কো।

প্রেসিডেন্ট পুতিনের এই ঘোষণার জবাবে ভাদিম বয়চেঙ্কো বলেন, ‘শহরকে মুক্ত বা স্বাধীন করার কোনো পরিকল্পনাই ছিল না (রুশ সেনাদের)। পরিকল্পনা ছিল কেবল ধ্বংসের।’

তার ধারণা, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এই বন্দর শহরের ৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।



মারিউপোলের মেয়র বলেন, ‘আজ আমাদের কেবল একটি কথাই বলার আছে, আর সেটি হচ্ছে- আমাদের একটি যুদ্ধবিরতি প্রয়োজন, রাশিয়ার সামরিক বাহিনীর হাতে বন্দি মারিউপোলের এক লাখ বাসিন্দাকে পুরোপুরি বের হওয়ার সুযোগ দিতে এবং আজভস্টাল ইস্পাত কারখানায় থাকা আমাদের সকল মানুষকে মুক্তি দিতে হবে।’

রাশিয়ার সৈন্যরা এখন মারিউপোল শহরের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করলেও ইউক্রেনীয় যোদ্ধাদের একটি দল আজভস্টাল স্টিল কমপ্লেক্সের ভূগর্ভস্থ বাঙ্কারে শত শত বেসামরিক নাগরিকের সাথে অবস্থান করছে। প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনীয় এই যোদ্ধাদের উদ্দেশে বলেছেন, হয় অস্ত্র রেখে আত্মসমর্পণ করতে হবে নইলে মরতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭