ইনসাইড গ্রাউন্ড

অবিশ্বাস্য বাটলার


প্রকাশ: 23/04/2022


Thumbnail

কথায় আছে ইংলিশ একজন ক্রিকেটারকে চোখ বন্ধ করে আপনি ভালো বলে দিতে পারেন, যদি শোনেন একজন অস্ট্রেলিয়ান তার প্রশংসা করেছেন। জস বাটলার তেমনই একজন ইংলিশ ক্রিকেটার। যার প্রশংসা যে শুধু ইংলিশ ক্রিকেটে রয়েছে তাই নয়, সারা বিশ্বের তার খেলার প্রশংসা করা হয়ে থাকে। তার ব্যাটিং নৈপুণ্য বিশ্বের ক্রিকেট প্রেমীদের মন করে। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে তার ঝড়ো ব্যাটিং সবাইকে মুগ্ধ করে। সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল)। তার ঝড়ো ব্যাটিং মন কারছে সবার। চলমান আইপিএলে দারুণ খেলতে থাকা জস বাটলার গতকাল তৃতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন। তার দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করেই আসরের ৩৪তম ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে ১৫ রানে হারিয়েছে রাজস্থান রয়্যালস। তার সেঞ্চুরিটি ছিল অবিশ্বাস্য। যেখানে ছিল ৯টি চার ও ৯ ছক্কার মার। শেষ অবধি ৬৫ বলে ১১৬ করেন বাটলার।

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলা এউইন মরগান জস বাটলারকে নিয়ে বলেছিলেন, ‘একদম ঠাণ্ডা মাথায় সর্বোচ্চ পর্যায়ের স্কিল কিভাবে কাজে লাগাতে হয়, তার উদাহরণ বাটলার। সে ম্যাচটা খুব ভালো বুঝতে পারে আর জানে কোথায় মারতে হবে, কখন মারতে হবে।’ বাটলারই এমনই একজন ক্রিকেটার যিনি একই সঙ্গে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও শতরানের ইনিংস খেলেছেন। এ রেকর্ডের বিষয়ে বিনয়ী বাটলার বলেছিলেন, ‘রেকর্ডের কথা ভেবে তো খেলি না। তবে অবশ্যই এটা বিশেষ কিছু। এমন একটা জায়গায় আসতে পেরে আসলেই ভালো লাগছে। আমি আগেও একবার বলেছিলাম, ওপেনিং থেকে শুরু করে মাঝের ওভারগুলোও যদি খেলতে পারি তাহলে এমন একটা কিছু দাঁড় করাতে পারব।’

আইপিএলে গত মৌসুমে প্রথম শতকটি পেয়েছিলেন বাটলার, টি-টোয়েন্টি ক্যারিয়ারেই সেটি প্রথম শতক ছিল তাঁর। সেই বাটলার আজ করে ফেললেন আইপিএলে চতুর্থ শতক। আইপিএলে সবচেয়ে বেশি ৬টি শতক ক্রিস গেইলের। কোহলির শতক ৫টি। ৪টি করে শতক বাটলার ছাড়াও আছে শেন ওয়াটসন ও ডেভিড ওয়ার্নারের। টি-টোয়েন্টিতে বাটলার বোধহয় কাটাচ্ছেন তাঁর ক্যারিয়ারের সেরা সময়টাই। সর্বশেষ ২৪ ইনিংসেই এটি চতুর্থ শতক তাঁর। জফরা আর্চারের টুইটটাই আসলে বলে দেয় সব। ওয়াংখেড়েতে দিল্লি ক্যাপিটালসের বোলাররা আজ আরেকবার বুঝলেন—জস বাটলার কেমন! টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য ফর্মটা টেনে এনে আরেকটি শতক দেখলো রাজস্থান রয়্যালসের ইংলিশ ব্যাটসম্যানের ব্যাট। 

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, দুর্দান্ত একজন ক্রিকেটার জস বাটলার। তার ব্যাটিং নৈপুণ্য সবার নজর কারে। তার বিষয়ে বিশেষ কিছু বলার থাকে না। ঠান্ডা মাথায় খেলার জন্য বাটলার বিখ্যাত। কি স্পিন, কি পেস বল। সমানভাবে সব বল খেলেন বাটলার। কোথাও তার তেমন দুর্বলতা খুঁজে পাওয়া কঠিন। সে কারনেই অবিশ্বাস্য বাটলার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭