ইনসাইড টক

‘অগণতান্ত্রিক ও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ছাত্রলীগ রুখে দাঁড়ায়’


প্রকাশ: 23/04/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, ছাত্রলীগ একটি ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন। বাংলাদেশের সকল অর্জনের সাথে ছাত্রলীগের ভূমিকা আছে, সম্পৃক্ততা আছে। এই ঐতিহ্যকে বিতর্কিত করার জন্য, ছাত্রলীগকে হেয় করার জন্য বিভিন্ন সময় বিভিন্নভাবে ষড়যন্ত্র হয়েছে। নতুন ঐতিহ্যহীন এমন অনেক সংগঠন আছে, যাদের কোন নেতা নাই, যাদের কোন জনপ্রিয়তা নাই, জনসমর্থন নাই, এরকম একগুচ্ছ সংগঠন আছে বাংলাদেশে, তারা ছাত্রলীগকে হেয় করে কথা বলছে। কিন্তু তাতে তো ছাত্রলীগ ছাত্র সমাজের কাছে ছোট হবে না, হেয়ও হবে না। ছাত্রলীগ তার যে বিশালত্ব সেই বিশালত্বের জায়গা কিন্তু এখনো আছে।

ছাত্রলীগের রাজনৈতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এখন বিভিন্নভাবে বলার চেষ্টা করা হয়, ছাত্রলীগ নিষ্ক্রিয়, কিন্তু ছাত্রলীগ সব সময় তারা মাঠে ময়দানে আছে, ছাত্র সমাজের সাথে আছে। ছাত্রদের প্রানপ্রিয় সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। তারা দুর্যোগের সময়, করোনাকালীন সময় ছাত্রলীগ যেভাবে মানুষের সাথে কাজ করেছে, আর কোন ছাত্র সংগঠনকে কি দেখা গেছে, কোথায় ছিল তারা? সুতরাং এই ছাত্রলীগকে মানুষের পাশে পাওয়া যায়। ছাত্রলীগের নেতাকর্মীরা দুর্দিনে মানুষের পাশে দাঁড়ায়। আন্দোলন সংগ্রামের স্বৈরাচারের বিরুদ্ধে, অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ছাত্রলীগ রুখে দাঁড়ায়।

তিনি আরও বলেন, নিশ্চয় ছাত্রলীগ ছাত্রলীগের জায়গায় আছে। কিছু কিছু ক্ষেত্রে কখনো কখনো ত্রুটি-বিচ্যুতি দেখা যায়। সেটা সেখানে যে রকম হয় আমাদের ত্রুটি-বিচ্যুতি থাকে কিন্তু আমরা সেগুলোকে সংশোধন করি। সেগুলোর সাথে যারা জড়িত তাদেরকে আমরা দল থেকে বের করি এবং তাদেরকে ভুল নেতৃত্বে আসার জায়গা থেকে তাদেরকে পথ রুদ্ধ করে দেওয়া হয়। ছাত্রলীগের নেই ধারাবাহিকতা ঐতিহ্য রক্ষা করার জন্য ছাত্রলীগ তার নিজস্ব গতি নিজস্ব দলীয় সাংগঠনিক কাঠামোর ভেতরেই তারা এটা চর্চা করে। পাশাপাশি ছাত্রলীগকে আমরা যারা দেখাশুনা করি অথবা নেতৃত্ব দেই এদেরকে প্রয়োজনে শাস্তি দেওয়ার দরকার হলে শাস্তি দেই এবং এই জায়গাগুলোতে কোন ধরনের ছাড় ছাত্রলীগকে দেওয়া হয় না। কোন ধরনের ছাড় কেউ পায় না। আইনের ভিতরে আইনের জায়গায় তাদের বিচারের ব্যবস্থা আছে। ছাত্রলীগ করে কিন্তু কোন অন্যায় করেছে, তাদের পার পাওয়া বা তাদেরকে কোন ছাড় দেওয়া হয়েছে এধরনের কোন নজির নাই।

ছাত্রলীগই মানুষের পাশে আছে জানিয়ে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগই ঐতিহ্য, ধারাবাহিকতা ধরে রাখতে সক্ষম হয়েছে। আর তো কোন সংগঠন নেই। যারা আছে সাম্প্রদায়িক ছাত্র সংগঠন। যারা আছে তারা সন্ত্রাসী ছাত্র সংগঠন, আর যারা আছে তারা সাম্প্রদায়িক রাজনীতির ছাত্র সংগঠন। তাদের সাথে তো বাংলাদেশ ছাত্রলীগকে একাকার করে দেওয়া যাবে না। গড্ডালিকা প্রবাহে ভাসিয়ে দেওয়া যাবে না। ছাত্রলীগ ছাত্রলীগের মহিমা নিয়ে, ছাত্রলীগ ছাত্রলীগের গৌরব ভবিষ্যৎ উজ্জ্বল নিয়ে, মানুষের পাশে, ছাত্র সমাজের পাশে, গণতান্ত্রিক শক্তির পাশে, বঙ্গবন্ধুর আদর্শে সাথে ছাত্রলীগ তার বলিষ্ঠ দায়িত্ব, ভূমিকা পালন করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭