ইনসাইড বাংলাদেশ

এবার জাতীয় পরিচয়পত্র ছাড়া মিলছে না ট্রেনের টিকিট


প্রকাশ: 23/04/2022


Thumbnail

জাতীয় পরিচয়পত্র ছাড়া লাইনে দাঁড়িয়ে থাকলেও অনেকেই পাচ্ছে না ট্রেনের টিকিট। আবার কেউ কেউ আত্মীয়-স্বজনকে ফোন করে পরিচয়পত্র এনে টিকিট সংগ্রহ করছেন। এতে করে যাত্রিদের অনেকঅকেই পরতে হচ্ছে ভোগান্তিতে। 

শনিবার (২৩ এপ্রিল) রাজধানীর কমলাপুর, ফুলবাড়িয়া ও বিমানন্দর রেলওয়ে স্টেশনে এরকম ঘটনা ঘটতে দেখা গিয়েছে। 

এ সম্পর্কে ফুলবাড়িয়া স্টেশনের সুপারভাইজার ও রেলওয়ের পরিবহন পরিদর্শক (বাণিজ্যিক) তৌফিকুল আজিম বলেন, জাতীয় পরিচয়পত্র ছাড়া টিকিট দেওয়ার নিয়ম নেই। টিকিট কালোবাজারি ঠেকাতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কাউকে টিকিট দেওয়া হচ্ছে না। এখন থেকে পরিচয়পত্র দিয়েই টিকিট নিতে হবে।

যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, ভোররাত থেকে লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট পেয়েছি। টিকিট নিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর বলতে হয়। একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে চারটি টিকিট পাওয়া যায়। বেশি নিতে হলে অধিক জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হয়।

এবার ঈদে ট্রেনের অগ্রিম টিকেট সংগ্রহকারীদের জাতীয় পরিচয়পত্র দেখানোর ঘোষণা দিয়েছিলেন রেলমন্ত্রী। গত বুধবার (২০ এপ্রিল) রেলমন্ত্রী বলেছিলেন, ‘প্রত্যেক যাত্রীর জন্য নিজ নিজ পরিচয়পত্র প্রয়োজন। আগের মতো একজনের পরিচয়পত্র দেখিয়ে চারটি টিকিট কিনতে পারবেন না। কেউ যদি তার পরিবারের চার সদস্যের জন্য টিকিট কিনতে যান, তবে তাকে চারজনের পরিচয়পত্রই দেখাতে হবে।’

এবার কমলাপুর রেল স্টেশনে যাত্রীদের চাপ কমাতে রাজধানীর ৫টি স্টেশনে টিকিট বিক্রি শুরু হয়েছে। স্টেশনগুলো হলো- কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)।

ঈদের সম্ভাব্য দিন ৩ মে ধরে আজ থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। সে হিসেবে ২৩ এপ্রিল দেওয়া হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল দেওয়া হবে ২৯ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল দেওয়া হবে ৩০ এপ্রিলের টিকিট, ২৬ ও ২৭ এপ্রিল দেওয়া হবে ১ মে'র টিকিট। আর ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মে’র টিকিট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭