টেক ইনসাইড

গ্রাহকদের অসুখের কারণ হয়ে দাঁড়িয়েছে সুখ ডটকম


প্রকাশ: 24/04/2022


Thumbnail

গ্রাহকের হাজার হাজার কোটি টাকা আত্মসাত করে আলোচনায় আসা ইকমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবসায়িক অনুকরণে আবির্ভাব হয়েছে আরেক প্রতিষ্ঠানের। ৫০-৬০ শতাংশ পর্যন্ত মুল্যছাড়ের মতো চটকদার বিজ্ঞাপন দিয়ে গিফট কার্ড, ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স সহ বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করছে সুখ ডট কম নামের নতুন এই প্রতিষ্ঠানটি। তবে ইতোমধ্যে, কাঙ্ক্ষিত সেবা ও পণ্য দিতে না পেরে গ্রাহকদের অসুখের কারণ হয়েছে সুখ ডট কম।

সুখ ডট কমের নিজস্ব ফেসবুক পেইজ এবং গ্রুপে দেওয়া বিভিন্ন বার্তা থেকে দেখা যায়, বিগত ১৫ এপ্রিল রাত ১০ টায় লাইভ হয় এই ক্যাম্পেইন। তবে অতিরিক্ত গ্রাহকের চাপে সার্ভার সমস্যা হওয়ায়, একই দিন দিবাগত রাত ৩টা থেকে ভোর ৫টা পর্যন্ত আবারও ক্যাম্পেইন লাইভ করে সুখ ডট কম। পর্যাপ্ত পরিমাণ গিফট কার্ড আছে দাবি করে, গ্রাহকদের দ্বিতীয় দফায় গিফট কার্ড ক্রয়ে প্ররোচনা করে কর্তৃপক্ষ। তবে “স্টক নেই” জানিয়ে এখন অনেক গ্রাহককেই গিফট কার্ড দিতে অস্বীকৃতি জানাচ্ছে সুখ ডট কম।

সম্প্রতি “বৈশাখী ঝড় অফার” নামে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে বিভিন্ন লাইফস্টাইল ব্র্যান্ডের গিফট কার্ড বিক্রি শুরু করে প্রতিষ্ঠানটি। পহেলা বৈশাখ এবং আগামী মে মাসের শুরুতেই ঈদ উল ফিতর কে লক্ষ্য রেখে গ্রাহকদের আকৃষ্ট করতে এমন অফার দেয় সুখ। এর জন্য গ্রাহকদের থেকে গিফট কার্ড এর মূল্য অগ্রিম নিয়ে নেওয়া হয়। শর্ত ছিল, গিফট কার্ড ক্রয়ের ৭২ ঘণ্টা পর সেগুলো কার্যকর করে দেওয়া হবে। কিন্তু অনেক গ্রাহকই অভিযোগ করছেন যে, ক্রয়ের পর ৫ দিন পেরিয়ে গেলেও গিফট কার্ড “একটিভ” হচ্ছে না তাদের। ফেরত পাওয়া যাচ্ছে না, গিফট কার্ডের মূল্য বাবদ পরিশোধ করা অর্থ। এতে করে, ঈদের কেনাকাটা নিয়ে বিপাকে পড়েছেন নব্য ইভ্যালি থেকে কেনাকাটা করতে যাওয়া গ্রাহকেরা।

পরিচয় গোপন রাখার শর্তে সুখের এক সাবেক কর্মকর্তা জানায়, আমরা যখন চাকরিতে যোগ দেই তখন আমাদের বলা হয়েছিল যে, তারা কখনোই বাইক এর মতো। পণ্য বিক্রি করবে না, কারণ এধরনের পণ্যের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে অল্প সময়ে দ্রুত উচ্চ অংকের টাকা সংগ্রহ করা যায়। কিন্তু রোজার শুরুতেই তারা মোটর বাইক বিক্রি করতে শুরু করে। চাকরির শুরুর দিকে সুখ এর ম্যানেজমেন্ট নিজেদের উদ্দেশ্য সৎ দেখানোর জন্য আমাদের বলেছিল যে, সুখে কখনো ৫০%, ৬০%এর মতো উল্টাপাল্টা অফার দেওয়া হবে না। কিন্তু তারা সেগুলোও দেওয়া শুরু করে। এসব বিষয়ে দ্বিমত দেখা দেওয়ায় এবং প্রতিবাদ করায় ঈদের আগে রোজার মধ্যেই সুখ আমাকে অস্থায়ীভাবে চাকরিচ্যুত করে।

“নেগেটিভ মার্কেটিং” কে পুঁজি করে আরো গ্রাহকদের আকৃষ্ট করতে চায় উল্লেখ করে সুখের সাবেক এই কর্মকর্তা আরো বলেন, সুখের যিনি সার্বিক দায়িত্বে আছেন, তিনি নিজেই চান দেশের বিভিন্ন গণমাধ্যমে সুখ কে নিয়ে নেগেটিভ নিউজ হোক।

তিনি মনে করেন, এর মধ্যে দিয়ে যে ব্র্যান্ডিং হবে সেটিকে কাজে লাগিয়ে আরো গ্রাহক আকৃষ্ট হবে। সেখানে আমার সাবেক কিছু কর্মকর্তার সাথে কথা বলে জেনেছি যে, ইচ্ছে করেই গিফট কার্ডের এই সংকট তৈরি করা হয়েছে। অতিরিক্ত অর্ডার নিয়ে গ্রাহকদের থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। এতে করে আলোচনা তৈরি হবে। তবে এর মধ্যে দিয়ে গ্রাহক ভোগান্তি হলেও তাদের কিছু যায় আসে না। সরকারের কিছু উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ এই প্রতিষ্ঠান এর পেছনে বলেও দাবি তার। আর এজন্য সুখের বিরুদ্ধে কোন আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে না বলেও বিভিন্ন সময়ে আমাদেরকে তিনি বলতেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭