ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের বিরুদ্ধে ইরানি অস্ত্র ব্যবহার করার দাবি প্রত্যাখ্যান করল রাশিয়া


প্রকাশ: 25/04/2022


Thumbnail

ইউক্রেনে চলমান রাশিয়ার বিশেষ সামরিক অভিযান চলাকালে অনলাইন দুনিয়ায় নানা রকমের সত্য-মিথ্যা ও বিভ্রান্তিকর নানা তথ্য ছড়িয়ে দেওয়া যেনো এক প্রতিযোগিতা শুরু হয়েছে পশ্চিমা বিশ্ব ও রাশিয়ার মাঝে। এর মাঝে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে ইরান নির্মিত অস্ত্র ব্যবহারের অভিযোগ আনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান। তবে গার্ডিয়ানের এই অভিযোগ একেবারে উড়িয়ে দিয়েছে রাশিয়া। 

রোববার (২৪ এপ্রিল) তেহরানস্থ রুশ দূতাবাস এক টুইটার বার্তায় কিছু পশ্চিমা গণমাধ্যমে প্রচারিত এ সংক্রান্ত ‘ভুয়া’ খবর প্রত্যাখ্যান করেছে। 

রুশ দূতাবাসের টুইটার বার্তায় বলা হয়, “কিছু গণমাধ্যমে রাশিয়ায় ইরানি অস্ত্র সরবরাহের যে খবর প্রকাশিত হয়েছে তা ভুয়া এবং বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।”

গত ১২ এপ্রিল ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান দাবি করে, ইউক্রেনের বিরুদ্ধে অভিযানে রাশিয়া ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে। পত্রিকাটির বরাত দিয়ে বিশ্বের আরো বহু গণমাধ্যম খবরটি প্রচার করে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চোরাচালানের মাধ্যমে ইরাক থেকে এসব অস্ত্র ও সামরিক হার্ডওয়্যার নিচ্ছে রাশিয়া। ব্রিটিশ দৈনিকটি দাবি করে, ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে মস্কোর সমরাস্ত্র ঠিকভাবে কাজ না করায় ইরানি আরপিজি, অ্যান্টি ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র ও সেইসাথে ব্রাজিলের ডিজাইন করা রকেট লঞ্চার সিস্টেম ইরাক থেকে রাশিয়ায় পাঠানো হয়েছে।

গার্ডিয়ান দাবি করে, ইরানের তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘বাবর-৩৭৩ ‘যেটি রাশিয়ার এস-৩০০’র মতো সেটি মস্কোকে দিয়েছে তেহরান কর্তৃপক্ষ।

তবে ব্রিটিশ পত্রিকাটির দাবি উড়িয়ে দিয়ে লন্ডনস্থ ইরান দূতাবাস তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানিয়েছিল, গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনটি কল্পকাহিনীনির্ভর, ভিত্তিহীন ও অবাস্তব। মধ্যপ্রাচ্যের ঘটনাগুলোর সঙ্গে ইউক্রেনের বর্তমান অবস্থার যোগসূত্র ঘটিয়ে সম্পূর্ণ অপেশাদার আচরণ করেছে গার্ডিয়ান। পত্রিকাটিতে প্রতিবাদমূলক বার্তাও পাঠায় লন্ডনের ইরান দূতাবাস।এরপর তেহরানস্থ রুশ দূতাবাস ব্রিটিশ পত্রিকার খবর প্রত্যাখ্যান করল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭