ওয়ার্ল্ড ইনসাইড

কিয়েভ সফরে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী


প্রকাশ: 25/04/2022


Thumbnail

ইউক্রেনে রাশিয়ার হামলার পর এই প্রথম যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের কোনো প্রতিনিধিদলের অংশ হিসেবে কিয়েভ সফরে আছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন তারা। 

রোববার (২৪ এপ্রিল) সন্ধ্যায় মার্কিন এই দুই প্রতিনিধির সাথে প্রেসিডেন্ট বৈঠক করেন বলে নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা অলেক্সি আরেস্তোভিচ। তবে এই বিষয়ে কোন মন্তব্য করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। 

আরেস্তোভিচের সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া ভিডিওর বরাত দিয়ে বিবিসি বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কিয়েভে পৌঁছেছেন এবং জেলেনস্কির সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত হলে যুদ্ধ শুরুর ঠিক দুই মাসের মাথায় প্রথমবারের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করলেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষস্থানীয় কর্মকর্তা। 

ঊর্ধ্বতন দুই মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠকের আলোচ্যসূচি নিয়ে এর আগে জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা প্রদান ও অস্ত্র সরবরাহের সময়সীমার বিষয়টি বৈঠকে তুলে ধরবেন তিনি।

হামলা শুরু করার পর ইউরোপের অনেক নেতা কিয়েভ সফর করেছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে সহযোগিতার আশ্বাস দেন তাঁরা। কিন্তু ইউক্রেনে সবচেয়ে বেশি অস্ত্র ও আর্থিক সহযোগিতা পাঠানো যুক্তরাষ্ট্র এত দিন কিয়েভে কোনো শীর্ষ কর্মকর্তাকে পাঠায়নি।

সর্বশেষ দফায় ইউক্রেনে ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে রাশিয়ার হামলার পর কিয়েভকে দেওয়া যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তা ৩০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭