ওয়ার্ল্ড ইনসাইড

প্যারিসে ম্যাক্রো বিরোধী বিক্ষোভ, পুলিশের ছোড়া গুলিতে নিহত ২


প্রকাশ: 25/04/2022


Thumbnail

ফ্রান্সের রাষ্ট্রপতি হিসেবে টানা দ্বিতীয় জয় পেয়েছেন এমানুয়েল ম্যাক্রো। কট্টর ডান পন্থী নেত্রী মারিন লে পেনকে হারিয়ে আগামী পাঁচ বছরের জন্য ফ্রান্সের ক্ষমতার দখলে নিলেন এই ফরাসী। তবে ম্যাক্রোর এই জয় সহজভাবে নেয়নি লে পেনের সমর্থকরা। আর তাই তো ম্যাক্রোর জয় উদযাপনের সময় রোববার (২৪ এপ্রিল) মধ্যরাতের পর প্যারিস বেশ কয়েকটি স্থানে বিক্ষোভে জড়িয়ে পড়েন তারা।  

সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা যায়, দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করছে এবং কাঁদানে গ্যাসের শেল ছুড়ছে।

টুইটারে পোস্ট হওয়া ছবির বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভোটের ফলাফল ঘোষণার পর প্যারিসের শ্যাটেলেট বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের মধ্যে অধিকাংশই তরুণ। তাঁরা বিক্ষোভ শুরু করলে পুলিশ তা ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। এ সময় বিক্ষোভকারীদের লাঠিপেটা করা হয় এবং কাঁদানে গ্যাসের শেল ছোড়া হয়।  



একই সময়ে প্যারিসের সিন নদীর সবচেয়ে পুরনো সেতু পন্ট নিউফেও বিক্ষোভ শুরু হয়। সে সময় একটি গাড়ি পুলিশের দিকে তেড়ে আসতে শুরু করলে আত্মরক্ষার্থে গাড়িটি লক্ষ্য করে গুলি করেন আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকজন সদস্য। এতে গাড়ির ভেতর থাকা তিনজনের মধ্যে দু’জন ঘটনাস্থলেই নিহত হন, আহত হন তৃতীয়জন।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার মধ্যরাতের পর নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হলে প্যারিসের বিভিন্ন এলাকায় বিক্ষোভ শুরু করেন লে পেনের সমর্থকরা। এসবের মধ্যে শ্যাটেলেট এলাকার বিক্ষোভ ছিল সবচেয়ে বড়। এই এলাকার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েকটি টিয়ারশেল ছোড়ে পুলিশ।

কাছাকাছি সময়েই পন্ট নিউফেও বিক্ষোভ শুরু হয়। পন্ট নিউফের যে এলাকায় বিক্ষোভকরীরা জড়ো হয়েছিলেন, তার মাত্র দুই কিলোমিটার দূরে চ্যাম্প ডি মার্স পার্কে নিজের সমর্থকদের সঙ্গে নির্বাচনের বিজয় উদযাপন করছিলেন ম্যাক্রো।



ফ্রান্সের কট্টর ডানপন্থী নেত্রী মারিন লে পেনকে হারিয়ে দ্বিতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন ইমানুয়েল ম্যাক্রো। ফরাসি গণমাধ্যমের হিসাবমতে, ম্যাক্রো পেয়েছেন ৫৮ শতাংশ ভোট এবং তার প্রতিপক্ষ মারিন ল্য পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

তবে ম্যাক্রো জয়ী হলেও এবারের নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়ভাবে কম। সরকারি জরিপের তথ্য অনুযায়ী, ১৯৬৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনের পর এবারই সবচেয়ে কম সংখ্যক ভোটারের উপস্থিতি দেখা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭