কালার ইনসাইড

না ফেরার দেশে চলে গেলেন চিত্রপরিচালক তমিজ উদ্দীন রিজভী


প্রকাশ: 26/04/2022


Thumbnail

‘আশীর্বাদ’ খ্যাত চলচ্চিত্র নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা তমিজ উদ্দিন রিজভী আর নেই। এই গুণী নির্মাতা সোমবার রাতে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

তাঁর মৃত্যুর খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আরেক চলচ্চিত্র পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক। এছাড়া একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জনা রহমান তার ফেসবুকে একটি স্ট্যাটাসের মাধ্যমে খবরটি শেয়ার করেছেন।

তথ্যানুসারে জানা যায়, প্রয়াত এই চলচ্চিত্র নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা বেশ কয়েক বছর ধরে নানা জটিল রোগে ভুগছিলেন। মঙ্গলবার বাদ জোহর নারায়ণগঞ্জ ডিআইটি মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

তমিজ উদ্দিন রিজভী ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছিলেন। আশির দশকে তার পরিচালিত ‘আশীর্বাদ’ ছবিটির মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পা রেখেছিলেন একসময়ের তুমুল জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জু ঘোষ। ছবিটি বর্তমানে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষিত আছে।

এছাড়া ‘আশা ভালোবাসা’, ‘তুমি আমার’, ‘ছোট মা’, ‘জেলের মেয়ে’, ‘জবাবদিহি’ ও ‘জিদ্দি’ ছবিগুলোর নির্মাতাও তমিজ উদ্দিন রিজভী। এর মধ্যে ‘আশা ভালোবাসা’ ছবিটির মাধ্যমে নায়ক থেকে খলনায়ক হিসেবে অভিষেক হয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মিশা সওদাগরের।

তবে দীর্ঘ ২৩ বছর চলচ্চিত্র পরিচালনা থেকে দূরে ছিলেন এই নির্মাতা। তমিজ উদ্দিন রিজভী পরিচালিত সবশেষ ছবি ‘জবাবদিহি’, যেটি ১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল। গুণী এই নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে বাংলা চলচ্চিত্রাঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭