ওয়ার্ল্ড ইনসাইড

সাধারণ পাসপোর্ট পেলেন নওয়াজ শরীফ


প্রকাশ: 26/04/2022


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে গ্রিন পাসপোর্ট দিল শাহবাজ শরীফের সরকার। সেই সাথে নওয়াজের নাম এক্সিট কন্ট্রোল লিস্ট (ইসিএল) থেকে বাদ দেয়া হয়েছে। তবে ডিপ্লোম্যাটিক লাল পাসপোর্ট নয়, তাকে নতুন গ্রিন পাসপোর্ট দেয়া হয়েছে। আগামী ১০ বছর এই পাসপোর্ট বৈধ থাকবে। এই পাসপোর্ট পাওয়ার পর তার পাকিস্তানে ফেরার আর কোনো বাধা থাকল না। 

গত শনিবার (২৩ এপ্রিল) নওয়াজ শরীফের জন্য এই গ্রিন পাসপোর্ট ইস্যু করা হয় বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম জিও টিভি।  

সাবেক প্রধানমন্ত্রীকে ডিপ্লোম্যাটিক লাল পাসপোর্ট দেয়া নিয়ে গত এক বছর ধরে পাকিস্তানে বিতর্ক চলছে। পাকিস্তান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র সংবাদপত্র দ্য ডনকে জানিয়েছে, নওয়াজ নিজেই সাধারণ পাসপোর্টের আবেদন জানিয়েছিলেন। সেটাই তাকে দেয়া হলো। 

২০২০ সালের ৩০ ডিসেম্বর সেই সময়ের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ সাংবাদিক সম্মেলনে জানিয়েছিলেন, নওয়াজের ডিপ্লোম্যাটিক পাসপোর্ট ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারির পর বাতিল হয়ে যাবে। 

মন্ত্রী এই বিষয়ে আর কোনো তথ্য দেননি, কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রবীণ অফিসার বলেছেন, নওয়াজকে লাল পাসপোর্ট দেয়া হয়েছিল ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি। ওই পাসপোর্টের মেয়াদ ছিল পাঁচ বছর। তিনি যখন যুক্তরাজ্য যান, তখন ওই পাসপোর্ট নিয়েই গেছিলেন। নিয়মমতো তার ওই পাসপোর্টের মেয়াদ ২০২১ সালের ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা। তারপর ইমরান খান সরকার তাকে আর ডিপ্লোম্যাটিক পাসপোর্ট দেয়নি। সূত্র: ডয়েচে ভেলে 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭